পর্দা নামলো বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের

পর্দা নামলো বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের

২৪ তম বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর্দা নেমেছে ১২ অক্টোবর। উৎসবের নিউ কারেন্ট বিভাগে যৌথভাবে পুরস্কার জিতে নিয়েছে ট্র্যান থান হাই নির্মিত ভিয়েতনামের রম এবং মোহানাদ হায়াল নির্মিত ইরাক-কাতার যৌথ প্রযোজনার হাইফা স্ট্রিট।

নিউ কারেন্ট বিভাগে সেরা ফিচার ফিল্ম নির্বাচন করে পুরস্কার প্রদান করা হয়। বিভাগের জুরি মাইক ফিগিস রম ছবিটির প্রসঙ্গে বলেন, ‘ছবিতে দারুণ শক্তি আছে। ভালো অভিনয়ের সঙ্গে ভিন্ন ধরণের ক্যামেরার কাজের সমন্বয় ছবিটিকে অসাধারণ করে তুলেছে। ছবির শেষটাও জুরি বোর্ডের মন কেড়ে নিয়েছে।’

বিচারকদের মতে হাইফা স্ট্রিটকেও সেরা ঘোষণা করার কারণ হলো, ছবির পরিণত গল্প। নির্মাতা সিনেমার ভাষা বুঝে আত্মবিশ্বাসের সঙ্গে ছবিটি নির্মাণ করেছেন।

‘আ উইন্ডো অন এশিয়ান সিনেমা’ ক্যাটাগরিতে সেরা হয়েছে সারমাদ সুলতান খুসাত এর পাকিস্তানি ড্রামা সার্কাস অব লাইফ। এই ছবিতে মডার্ন-ট্র্যাডিশনাল সোসাইটির ব্যক্তিগত গোপনীয়তার ভঙ্গুর দশাকে ফুটিয়ে তোলা হয়েছে।

এছাড়াও ইয়ুন ডানবির কোরিয়ান ছবি মুভিং অন জিতেছে ডিরেক্টরস ফিল্ড অব কোরিয়া অ্যাওয়ার্ড, নেটপ্যাক অ্যাওয়ার্ড, কেটিএইচ অ্যাওয়ার্ড এবং সিটিজেন ক্রিটিক অ্যাওয়ার্ড।

দক্ষিণ কোরিয়ার বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২৪ তম আসর শুরু হয়েছিল ২ অক্টোবর। এবছর বুসান চলচ্চিত্র উৎসবে বাংলাদেশ থেকে স্থান করে নিয়েছে মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘শনিবার বিকেল’। উৎসবের শেষ দিন কোরিয়ান নির্মাতা লিম ডাইহাং এর মুনলিট উইন্টার ছবিটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়েছে। স্ক্রিন ডেইলি

এমজে/