আজ থেকে শুরু হচ্ছে ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট ২০১৯’

আজ থেকে শুরু হচ্ছে ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট ২০১৯’

মাটির গানে দর্শক-শ্রোতাদের মুগ্ধতা ছড়াতে আবারও রাজধানীর আর্মি স্টেডিয়ামে বসছে তিন দিনব্যাপী লোকগানের মহোৎসব। নিজের শিকড়ের গানের সঙ্গে নতুন প্রজন্মকে পরিচয় করিয়ে দিতেই এ উৎসবের আয়োজন। বিভিন্ন দেশের সঙ্গে নিজ দেশের লোকগানের পার্থক্যটা বোঝাতেই ধারাবাহিক এই লোকসংগীত উৎসব। এ উপলক্ষে ঢাকায় এসেছেন বিশ্বের বিভিন্ন দেশের খ্যাতিমান শিল্পী ও সংগীত সাধকরা। গানে গানে শিকড়ের নির্যাস তুলে ধরতে আজ থেকে শুরু হচ্ছে ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট ২০১৯’।

পঞ্চমবারের মতো আয়োজিত লোকগানের এ উৎসব নিয়ে লিখেছেন- চপল মাহমুদ

লোকসংগীত বাঙালি জাতির হাজার বছরের বর্ণাঢ্য সাংস্কৃতিক ঐতিহ্যের ধারক ও বাহক। লোকজ সংগীতের তাল, লয় ও ছন্দের অপূর্ব সংমিশ্রণে খুঁজে পাওয়া যায় আত্মার শান্তি ও স্রষ্টার সান্নিধ্য। আমাদের নিজেদের গান, অন্তরের গান লোকসংগীত চর্চা এবং প্রসারের জন্য গত ২০১৫ সাল থেকে প্রতিবছর আয়োজিত হয়ে আসছে এশিয়ার সবচেয়ে বড় লোকসংগীতের অনুষ্ঠান ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট’, আন্তর্জাতিক লোকসংগীত উৎসব’। পঞ্চমবারের মতো এবারও রাজধানীর আর্মি স্টেডিয়ামে তিন দিনব্যাপী এই উৎসব আয়োজন করা হয়েছে। ফোক ফেস্টের উদ্বোধন হবে আজ ১৪ নভেম্বর, চলবে ১৬ নভেম্বর পর্যন্ত।

প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত চলা এই উৎসবে দর্শকরা উপভোগ করবেন দেশ-বিদেশের সেরা লোকসংগীতশিল্পীদের শেকড় সন্ধানী গান। বিগত বছরের মতো এবারও অনলাইনে রেজিস্ট্রেশনের মাধ্যমে দর্শক বিনামূল্যে অনুষ্ঠানটি উপভোগ করার সুযোগ পাচ্ছেন। উৎসবস্থলের প্রবেশ পথে প্রতিদিন প্রিন্ট করা এন্ট্রি পাসটি দেখিয়ে প্রবেশ করতে হবে। লোকসংগীতের মহোৎসবটিতে বরাবরের মতো এবারও হাজির হচ্ছেন বাংলাদেশসহ বিশ্বের ৬টি দেশের লোকগানের সেরা শিল্পীরা। এদের মধ্যে এবারের আসরে অন্যতম চমক হিসেবে থাকছেন ভারতের পাঞ্জাবের ভাংরা গানের জনপ্রিয় শিল্পী দালের মেহেন্দি।

আরও আছে পাকিস্তানের ব্যান্ড জুনুন ও হিনা নাসরুল্লাহ, রাশিয়ার সাত্তুমা, জর্জিয়ার শেভেনেবুরেবি এবং মালি থেকে হাবিব কইটে অ্যান্ড হামাদ। এ ছাড়া বাংলাদেশ থেকে উল্লেখযোগ্য শিল্পীরা হলেন শাহ আলম সরকার, মালেক কাওয়াল, কাজল দেওয়ান, ফকির শাহাবুদ্দিন, চন্দনা মজুমদার, কামরুজ্জামান রাফি, শফিকুল ইসলাম, প্রেমা ও ভাবনা নৃত্যদলসহ অনেকেই। আয়োজক প্রতিষ্ঠান জানায়, এবার বাংলাদেশসহ বিশ্বের ৬টি দেশ থেকে দুই শতাধিক লোকশিল্পী ও কলাকুশলী যোগ দেবেন অনুষ্ঠানটিতে।

তিন দিনব্যাপী এ আয়োজনের প্রথম দিন গান গাইবেন বাংলাদেশের প্রখ্যাত বাউলশিল্পী শাহ আলম সরকার, ভারতের দালের মেহেন্দি ও জর্জিয়ার শেভেনেবুরেবি। এ ছাড়া নৃত্য পরিবেশন করবে প্রেমা ও ভাবনা নৃত্য দল। দ্বিতীয় দিন সুরের মূর্ছনায় ভাসাবেন বাংলাদেশের মালেক কাওয়াল, ফকির শাহাবুদ্দিন, ‘ম্যাজিক বাউলিয়ানা’র কামরুজ্জামান রাব্বি ও শফিকুল ইসলাম, পাকিস্তানের হিনা নাসরুল্লাহ এবং মালির হাবিব কইটে অ্যান্ড বামাদা। উৎসবের সমাপনী দিনে মঞ্চ মাতাবেন বাংলাদেশের কাজল দেওয়ান, চন্দনা মজুমদার, পাকিস্তানের জুনুন এবং রাশিয়ার সাত্তুমা।

অনুষ্ঠানটি টেলিভিশনে সরাসরি সম্প্রচারের দায়িত্বে থাকবে মাছরাঙা টেলিভিশন। ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট ২০১৯’-এর টাইটেল স্পন্সর মেরিল, পাওয়ার্ড বাই ঢাকা ব্যাংক লিমিটেড, সাপোর্টেড বাই রাঁধুনী, ডিজিটাল পেমেন্ট পার্টনার ডিমানি, রেজিস্ট্রেশন পার্টনার সহজ, সিকিউরিটি পার্টনার এইজিস সিকিউরিটি ফোর্স, মেডিক্যাল পার্টনার স্কয়ার হসপিটালস্ লিমিটেড, হসপিটালিটি পার্টনার ফোর পয়েন্টস বাই শেরাটন, রেডিও পার্টনার রেডিও দিনরাত, ইন্স্যুরেন্স পার্টনার গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্স, পিআর পার্টনার মিডিয়াকম, ব্রডকাস্ট পার্টনার মাছরাঙা টেলিভিশন এবং উৎসবের আয়োজক সান কমিউনিকেশনস লিমিটেড।

এমজে/