জন্মদিনে বিকিনিতে পদ্মলক্ষ্মী, সঙ্গে পার্টনার এডাম ডেল, মেয়ে কৃষ্ণা

জন্মদিনে বিকিনিতে পদ্মলক্ষ্মী, সঙ্গে পার্টনার এডাম ডেল, মেয়ে কৃষ্ণা

অর্ধ শতাব্দীতে বহুল আলোচিত শেফ, মিডিয়া ব্যক্তিত্ব পদ্মলক্ষ্মী। সোমবার তিনি পালন করলেন ৫০তম জন্মদিন। একটু অন্যভাবে পালন করলেন বিশেষ দিনটি। এদিন তিনি পার্টনার এডাম ডেল এবং মেয়ে কৃষ্ণাকে (১০) সঙ্গে নিয়ে ছুটে গিয়েছিলেন সমুদ্র সৈকতে। সেখানে বিকিনিতে পোজ দিয়েছেন। উদোম হাওয়া লাগিয়েছেন শরীরের প্রতিটি অঙ্গে। সেইসব ছবির মধ্য থেকে দুটি নিজেই পোস্ট করেছেন ইন্সটাগ্রাম একাউন্টে। একটি ছবিতে দেখা যায়, সৈকতে রঙিন দু’টুকরো কাপড়ে কোনোমতে সম্ভ্রম রক্ষা করে দাঁড়িয়ে আছেন পদ্মলক্ষ্মী।

তার বাম হাতের তালুতে একটি তারা মাছ বা স্টার ফিশ। সামান্য উপর থেকে কৌণিকভাবে তোলা এ ছবিতে পদ্মলক্ষ্মীর শরীরের পুরোটাই অবমুক্ত। সমুদ্র যেন উন্মাতাল হয়ে উঠেছে তাকে পেয়ে। পায়ের ওপর উছলে পড়ছে ঢেউ।

দ্বিতীয় ছবিতে তাকে দেখা যায় একটি সুইমিংপুলে। সঙ্গে রয়েছেন পার্টনার এডাম ডেল এবং মেয়ে কৃষ্ণা (১০)। এতে পদ্মলক্ষ্মীকে দেখা যায়, বাম হাত প্রসারিত করে সোজা আকাশের দিকে তুলেছেন। মেয়ের দিকে তাকিয়ে কিছু বলছেন। আর মেয়ে কৃষ্ণা তার ‘পিতা’ এডাম ডেলের দু’হাতের তালুর ওপর ভর করে তাকিয়ে আছে মায়ের দিকে। পদ্মলক্ষ্মী লিখেছেন, এ বছরটা অসংখ্য মানুষের জন্য বেদনার। লিখেছেন, ‘জন্মদিনের ভাবনা: এ বছরটা হতাশা আর আনন্দের এক মিশ্রণ। মার্চে প্লেগ বা মহামারি গ্রাস করেছে পুরো বিশ্বকে। আমরা ভাগ্যবান। কিন্তু অসংখ্য মানুষ এমন ভাগ্যবান নন। এটাকে আমি আযাব হিসেবে অনুভব করেছি। উদ্বেগ হিসেবে অনুভব করেছি। তবে বিচলিত হইনি।’

যুক্তরাষ্ট্রে আরো একজন কৃষ্ণাঙ্গের মৃত্যু নিয়ে তিনি লিখেছেন, আরেকজন কৃষ্ণাঙ্গের জীবন নিয়ে নেয়া হয়েছে। তবে সবাই জেগে উঠেছি এর বিরুদ্ধে। এটা ভাল দিক। সবার মধ্যেই রয়েছে এ নিয়ে কঠিন পীড়া। কিন্তু আরো বেদনার এটা যে, অনেক মার্কিনি বেরিয়ে এসে বলেন নি, ব্লাক লাইভস ম্যাটার। তাদের মধ্যে এমন অনেকে আছেন, যারা আমাদের সর্বোচ্চ পদ ধারণ করেন। তবে ব্যক্তিগতভাবে বাড়িতে সবকিছু ছিল শান্তিপূর্ণ। আমাদের পরিবারকে সময় দিয়েছি। প্রথমবারের মতো, আমরা সবাই এক ছাড়ের নিচে অবস্থান করেছি। এতে আমাদের ঘনিষ্ঠতা বেড়েছে।

এমজে/