নায়িকা শাবনূরের জন্মদিন আজ

নায়িকা শাবনূরের জন্মদিন আজ

ঢাকা, ১৭ ডিসেম্বর (জাস্ট নিউজ) : আজ চলচ্চিত্রের নন্দিত চিত্রনায়িকা শাবনূরের জন্মদিন। ‘এক সময়ের নায়িকা’ এ কথাটি এখন তার ক্ষেত্রে মানায়। কারণ অনেক দিন থেকেই ক্যামেরার সামনে নেই চিত্রনায়িকা শাবনূর। দীর্ঘ এই বিরতিতে বেশ মুটিয়ে গেছেন তিনি। তবে এবার ইচ্ছে জেগেছে বিরতি ভেঙে পর্দায় আসবেন জনপ্রিয় এই নায়িকা। তার ফিরে আসার খবর পেয়ে ইতোমধ্যে ভক্তরাও বেশ উচ্ছ্বসিত। হওয়ারও কথা। কারণ এখনো শাবনূরকে অনেক দর্শক তাদের স্বপ্নের নায়িকা হিসেবেই চিহ্নিত করেন।

এবারের জন্মদিন নিয়ে বিশেষ কোনো পরিকল্পনা নেই তার। কারণ, বর্তমানে তার মা আছেন অস্ট্রেলিয়ায়। মাকে ছাড়া নিজের জন্মদিন উদযাপনের কোনো আগ্রহ নেই শাবনূরের। তিনি বলেন, গত বছর অস্ট্রেলিয়ায় পরিবারের সব সদস্য মিলে জন্মদিন উদযাপন করেছি। এবার কেউ নেই। তাই জন্মদিন নিয়ে কোনো পরিকল্পনাও নেই। তা ছাড়া কিছুদিন আগে আমি বেশ অসুস্থ ছিলাম। এখনও পুরোপুরি সুস্থ হইনি। সব মিলিয়ে জন্মদিনে কোনো আয়োজন করছি না। সবাই দোয়া করবেন, আমি যেন সুস্থ আর সুন্দর থাকতে পারি। সবার সহযোগিতায় আমি আজকের শাবনূর হতে পেরেছি। আমি আমার জীবনে যা কিছু পেয়েছি, তার সবই চলচ্চিত্র থেকে। তাই চলচ্চিত্রের সবাইকে নিয়ে আমি ভালো থাকতে চাই। আমার একমাত্র সন্তান আইজেনকে নিয়ে যেন ভালো থাকতে পারি।’

প্রয়াত কিংবদন্তি চলচ্চিত্র পরিচালক এহতেশামের হাত ধরে ‘চাঁদনী রাতে’ চলচ্চিত্রের মধ্যদিয়ে চলচ্চিত্রে অভিষেক হয় জনপ্রিয় নায়িকা শাবনূরের। ১৯৯৩ সালে মুক্তি পায় চলচ্চিত্রটি। এই চলচ্চিত্রে শাবনূরের বিপরীতে অভিনয় করেন সাব্বির। এরপর জহিরুল হকের ‘তুমি আমার’ চলচ্চিত্রে সালমান শাহর সঙ্গে জুটিবদ্ধ হয়ে অভিনয় করেন তিনি। তারপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি এই নায়িকাকে। একের পর এক হিট চলচ্চিত্র উপহার দিয়েছেন ঢালিউডের স্বপ্নের নায়িকা শাবনূর।

১৯৭৯ সালের এই দিনে যশোর জেলার শার্শা উপজেলার নাভারণে জন্মগ্রহণ করেন এ নায়িকা। যার আসল নাম নূপুর।

নায়ক সালমান শাহর সঙ্গে জুটি বেঁধে মোট ১৪টি চলচ্চিত্রে অভিনয় করেন শাবনূর। সেই সময়ে সালমান-শাবনূর জুটি দারুণ জনপ্রিয় হয়েছিল। এই জুটির বেশির ভাগ ছবিই ছিল ব্যবসাসফল। সালমান শাহর মৃত্যুর পর নায়ক রিয়াজ, ফেরদৌস, মান্না ও শাকিব খানের সঙ্গে জুটি বেঁধে অভিনয় করেও তিনি সফল হন।

মোস্তাফিজুর রহমান মানিক পরিচালিত ‘দুই নয়নের আলো’ চলচ্চিত্রের জন্য ২০০৫ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন শাবনূর। ‘বউ শাশুড়ির যুদ্ধ’ চলচ্চিত্রের জন্য ২০০৩ সালে সেরা অভিনেত্রী হিসেবে বাচসাস পুরস্কার পান তিনি।

(জাস্ট নিউজ/একে/১৯৪১ঘ.)