শিল্পী পরিচয়ে অবৈধভাবে মানব পাচার, পরিচালক অনন্য মামুন মালয়েশিয়ায় গ্রেপ্তার

শিল্পী পরিচয়ে অবৈধভাবে মানব পাচার, পরিচালক অনন্য মামুন মালয়েশিয়ায় গ্রেপ্তার

ঢাকা, ২৫ ডিসেম্বর (জাস্ট নিউজ) : সাংস্কৃতিক অনুষ্ঠানের আড়ালে মানবপাচারের অভিযোগে পরিচালক অনন্য মামুনকে গ্রেপ্তার করেছে মালয়েশিয়ান পুলিশ। দেশটির রাজধানী কুয়ালালামপুরের জালান ইপোর পুত্রা কোর্ট কন্ডোমিনিয়ামের একটি এপার্টমেন্ট থেকে বেশ কয়েকজন বাংলাদেশিসহ মামুনকে গ্রেপ্তার করা হয় বলে জানা গেছে।

জানা গেছে, এ অনুষ্ঠানের নাম করে অনন্য মামুন ৫৭ জনকে মালয়েশিয়ায় নিয়ে এসেছেন। তাদের প্রত্যেকের কাছ থেকে আড়াই লাখ টাকা করে নিয়েছেন। আটক সবাই তা মালয়েশিয়ার পুলিশের কাছে স্বীকার করেছেন।

স্থানীয় সময় রবিবার রাতে কুয়ালালামপুরের একটি হোটেল থেকে মামুনকে গ্রেপ্তার করা হয় বলে জানা গেছে। প্রাথমিক জিজ্ঞাসাবাদ শেষে তাদের জেলে পাঠানো হয়েছে। তবে সফরে যাওয়া শিল্পীরা নিরাপদ আছেন বলে জানা গেছে।

গত শনিবার কুয়ালালামপুরের উইজমা এমসিএ সেন্টারে ‘সিনেমাটিক বাংলাদেশি নাইটস’ শীর্ষক সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করেন অনন্য মামুন। এ অনুষ্ঠানের অন্যতম আয়োজক অনন্য মামুন। তার নেতৃত্বে বাংলাদেশি শিল্পীদের একটি দল ওই অনুষ্ঠানে অংশ নেন।

এই দলে ছিলেন পরিচালক দেবাশীষ বিশ্বাস, সংগীতশিল্পী আসিফ আকবর, চিত্রনায়িকা আইরিন, মিষ্টি জান্নাত, চিত্রনায়ক নিরব, ইমন, আমান রেজা, মডেল ও অভিনয়শিল্পী আনিকা কবির শখ, আশনা হাবিব ভাবনা, কবির তিথি, এইচ এম রানা ও গানের দল চিরকুট।

পরিচালক দেবাশীষ বিশ্বাস গণমাধ্যমকে একথা জানিয়ে বলেছেন, অনুষ্ঠানের আড়ালে অনন্য মামুন আদম পাচারের মতো অপরাধ করছে, এ ব্যাপারে আমরা কিছুই জানতাম না। গতকাল বিকালে হঠাৎ আমাদের দলের কয়েকজন শিল্পী আদম পাচারের বিষয়টি জানতে পারেন। মালয়েশিয়ার পুলিশের কয়েকজন সদস্য আমাদের সঙ্গে কথা বলেন। বড় ধরনের বিপদ থেকে বেঁচে গেছি। সবাইকে আশ্বস্ত করে বলতে চাই, অনুষ্ঠানে আসা কোনো শিল্পীর সমস্যা হয়নি।

তিনি বলেন, পুরো ব্যাপারটি নিয়ে ভীষণ লজ্জিত সবাই। বাইরের দেশে সাংস্কৃতিক অনুষ্ঠানের আড়ালে এ ধরনের ঘটনা খুবই দুঃখজনক। বাংলাদেশের মানুষেরা যেখানে সাফল্যের কারণে বিশ্বদরবারে প্রতিনিয়ত নিজেদের ভাবমূর্তি উজ্জ্বল করার চেষ্টা করছে, সেখানে একজন পরিচালকের এ ধরনের কর্মকাণ্ডে আমাদের অপমানিত হতে হয়েছে। আমরা একরকম মানসম্মান নিয়ে বেঁচে গেছি।

পুরো বিষয়টি সম্পর্কে মালয়েশিয়া থেকে বাংলাদেশের হাইকমিশনার মো. শহীদুল ইসলাম একটি জাতীয় দৈনিককে বলেন, ঘটনাটি আমাদের কানে এসেছে। আমরা পুরো বিষয়টির প্রতি খেয়াল রাখছি। দেশের বাইরে এসে এমন ঘটনায় জড়ানোর ব্যাপারটি খুবই অস্বস্তিকর।

(জাস্ট নিউজ/একে/২১৩২ঘ.)