মহানয়ক উত্তম কুমারের জন্মদিন আজ

মহানয়ক উত্তম কুমারের জন্মদিন আজ

ঢাকা, ৩ সেপ্টেম্বর (জাস্ট নিউজ) : উত্তম কুমার। কোটি ভক্তের হৃদয় জয় করা এক নায়কের নাম। বাংলা চলচ্চিত্রের সর্বকালের অন্যতম শ্রেষ্ঠ অভিনেতা তিনি। আজ এ কিংবদন্তি অভিনেতার ৯২তম জন্মবার্ষিকী। এ মহানায়ককে নিয়ে এই প্রজন্মের অভিনেত্রীদের মধ্যেও রয়েছে প্রবল কৌতূহল।

১৯২৬ সালের ৩ সেপ্টেম্বর কলকাতার আহারী টোলায় নানা বাড়িতে জন্মগ্রহণ করেন তিনি। তার প্রকৃত নাম অরুণ কুমার চট্টোপাধ্যায়। পরিবারের হাল ধরতে লেখাপড়ার পাঠ না চুকিয়ে চাকরি নেন কলকাতা পোর্টে। পরে অভিনয়ের প্রতি গভীর অনুরাগ থেকে কাজ করেন মঞ্চে। ৫০ এর দশকে দৃষ্টিদান, ওটাই শুরু। এরপর একে একে অনেক সাড়া জাগানো চলচ্চিত্রের অভিনেতা তিনি।

হারানো সুর, পথে হল দেরি, সপ্তপদী, বিপাশা, সাগরিকার মত চলচ্চিত্রে অভিনয় করে রোমান্টিক অভিনেতার চূড়ায় অবস্থান করেন উত্তম কুমার। পান মহানায়কের খ্যাতি।

এই প্রজন্মের অভিনেত্রীরা আজও তরুণ উত্তম কুমারের স্বপ্নেই মগ্ন।

অভিনেত্রী প্রিয়াঙ্কা সরকার বলেন, ছোটবেলায় বাবা-মা একরকম জোর করেই তার সিনেমাগুলো দেখিয়েছেন। এখন তিনি থাকলে ওই রকম ব্যক্তিত্বের একজন মানুষের সামনে কীভাবে প্রফেশনাল থাকতাম তা জানি না।

কলকাতার অভিনেত্রী সোহিনি সরকার বলেন, উত্তম কুমারকে পেলে সকলে পাগল হয়ে যাবে।

১৯৮০ সালের ২৪ আগস্ট কলকাতায় মৃত্যুবরণ করেন বাংলার মহানায়ক উত্তম কুমার। তবে বাংলা চলচ্চিত্র যতদিন থাকবে, ততদিন উত্তম কুমারও বেঁচে থাকবেন। থাকবেন চির অমর।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/১২৩০ঘ.)