৫ অক্টোবর গণমানুষের ইত্যাদি

৫ অক্টোবর গণমানুষের ইত্যাদি

নীলফামারী, ৩০ সেপ্টেম্বর (জাস্ট নিউজ) : জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদির এবারের পর্ব ধারণ করা হয়েছে উত্তরের প্রাচীন জনপদ নীলফামারীতে। এক সময়ের মঙ্গাকবলিত, পিছিয়ে পড়া উত্তরের এই জনপদ এখন সব সীমাবদ্ধতাকে পেছনে ফেলে হয়ে উঠছে আলোকিত জনপদ।

১৮ সেপ্টেম্বর নীলফামারীর উত্তরা ইপিজেডের অভ্যন্তরে নীলফামারীর বিভিন্ন ঐতিহ্যবাহী জিনিস দিয়ে সাজানো মঞ্চে ধারণ করা হয় এবারের পর্ব। মঞ্চের সামনে দর্শক হিসেবে ছিলেন ইপিজেডের কয়েক হাজার শ্রমজীবী মানুষ ও নীলফামারীর বিভিন্ন শ্রেণি-পেশার সুধীজন। যখন যে স্থানে ইত্যাদি ধারণ করা হয় সেই স্থানটির বৈশিষ্ট্যকে কেন্দ্র করেই সেট নির্মাণ করা হয় এবং মঞ্চজুড়েই সেসব বৈশিষ্ট্যকে তুলে ধরা হয়।

এবারের পর্বে রয়েছে নীলফামারীর ইতিহাস, ঐতিহ্য এবং নীলচাষের ওপর একটি তথ্যসমৃদ্ধ প্রতিবেদন। এ বছরের মার্চ মাসে প্রচারিত ইত্যাদিতে বাংলাদেশি বংশোদ্ভূত নেদারল্যান্ডসের নাগরিক আনোয়ারা বেগমের নিজের শিকড়ের সন্ধানের ওপর একটি অনুসন্ধানী প্রতিবেদন প্রচার করা হয়েছিল। প্রচারের পরদিনই আনোয়ারা খুঁজে পান তার পরিবারকে। কিন্তু কীভাবে? এবারের পর্বে তা নিয়ে রয়েছে একটি ফলোআপ প্রতিবেদন। ভাওয়াইয়া গানের প্রাণপুরুষ আব্বাসউদ্দিন এবং তার শ্বশুরবাড়ি নিয়ে রয়েছে প্রতিবেদন।

উত্তরা ইপিজেডের ওপর রয়েছে একটি তথ্যসমৃদ্ধ প্রতিবেদন। বিদেশি প্রতিবেদনে রয়েছে প্রকৃতির অপরূপ সৌন্দর্যের লীলাভূমি দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ ও নেলসন ম্যান্ডেলা। এবারের ইত্যাদিতে মূল গান রয়েছে একটি। নীলফামারীর সন্তান ইবরার টিপুর সংগীতায়োজনে এ অঞ্চলেরই প্রায় ১৫০ বছরের পুরনো একটি চট্কা গান করা হয়। গানটিতে কণ্ঠ দিয়েছেন টি.ডাব্লিউ সৈনিক, ফারুক ভূঁইয়া, তাজ, শাহীন ও সহশিল্পীরা। এ ছাড়া নীলফামারীকে নিয়ে মোহাম্মদ রফিকউজ্জামানের কথায় এবং মেহেদীর সংগীতায়োজনে একটি গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেছেন উত্তরা ইপিজেডের একদল শ্রমজীবী মানুষ। নাচটির কোরিওগ্রাফি করেছেন মোহাম্মদ রাব্বি আল কাওসার রাজু।

কণ্ঠ দিয়েছেন আবু বকর সিদ্দিকী, ফারুক ভূঁইয়া, রিয়াদ ও অন্যরা। দর্শকপর্বে বিজয়ী দর্শকদের হাতে পুরস্কার তুলে দেন নীলফামারীর কৃতী সন্তান, বাংলাদেশ সরকারের সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। এ পর্বে হানিফ সংকেতের সঙ্গে রয়েছে তার একটি ভিন্নরকম সাক্ষাৎকার। এ ছাড়া রয়েছে নিয়মিত সব পর্ব। ইত্যাদি ২৮ সেপ্টেম্বর প্রচারিত হওয়ার কথা থাকলেও এশিয়া কাপ ক্রিকেটের ফাইনাল খেলা প্রচারিত হওয়ার কারণে অনুষ্ঠানটি আগামী শুক্রবার (৫ অক্টোবর) রাত ৮টার বাংলা সংবাদের পর প্রচারিত হবে। ইত্যাদির রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন। স্পন্সর করেছে যথারীতি কেয়া কসমেটিকস লিমিটেড।

(জাস্ট নিউজ/এমআই/০৯৪০ঘ.)