"স্বাধীনতা যুদ্ধের অপর নাম জিয়াউর রহমান"

"স্বাধীনতা যুদ্ধের অপর নাম জিয়াউর রহমান"

শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৮৪ তম জন্মবার্ষিকী এবং দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে সুইজারল্যান্ডের বাণিজ্যিক নগরী জুরিখে একটি স্থানীয় হলে একটি আলোচনা ও প্রতিবাদ সভার আয়োজন করা হয়। বিএনপির কেন্দ্রীয় কার্য নিবার্হী পরিষদের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক জনাব মাহিদুর রহমান এর সভাপতিত্বে এবং সার্বিক তত্ত্বাবধানে, সুইজারল্যান্ড বিএনপি উদ্যোগে আয়োজিত এই আলোচনা সভায় অংশগ্রহণ করতে ছুটে আসেন ইউরোপের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে-ছিটিয়ে থাকা দেশপ্রেমী সংগ্রামী জাতীয়তাবাদী পরিবারের সদস্য বৃন্দ। সভাপতির বক্তব্যে জনাব মাহিদুর রহমান শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের এর সৈনিক জীবন ও রাজনৈতিক কর্মকাণ্ড কে তুলে ধরে বক্তব্য রাখেন। ১৯৭২ সালের ২৫ মার্চ এর সেই কালো রাতে কালুরঘাট বেতার কেন্দ্র থেকে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের স্বাধীনতা ঘোষণার কথা স্মরণ করে বলেন জিয়াউর রহমান এর জন্ম না হলে আজ বাংলাদেশ হত না। তিনি জিয়াউর রহমানের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করার সাথে সাথে বেগম খালেদা জিয়ার আসু মুক্তি ও শারীরিক সুস্থতা প্রত্যাশা করেন।

সভাপতির বক্তব্যে সুইজারল্যান্ড বিএনপি'র সহ ইউরোপের বিভিন্ন দেশ থেকে আগত নেতৃবৃন্দকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করে বলছে হাসিনা প্রতিরোধ কর্মসূচি কে সফল করার আহ্বান জানিয়ে তার বক্তব্য শেষ করেন।

যুক্তরাজ্য বিএনপির যুগ্ম সাধারণ, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের কাউন্সিলের মাধ্যমে বার বার নির্বাচিত সভাপতি জনাব পারভেজ মল্লিক তার বক্তব্যে সুইজারল্যান্ড বিএনপি কে ধন্যবাদ জানিয়ে হাসিনা প্রতিরোধ আন্দোলনে অব্যাহত ভাবে সকলকে ঝাপিয়ে পড়ে দুর্বার আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।

শহীদ প্রসিডেন্ট জিয়াউর রহমানের ১৯ দফা কর্মসূচির মাধ্যমে দেশ ও জাতির উন্নয়নে তার ভূমিকার কথা স্মরণ করিয়ে দিয়ে বাংলাদেশের প্রতি জিয়া পরিবারের অবদান নিয়ে আলোচনা করেন।

যুক্তরাজ্য বিএনপির সভাপতি ও বিএনপি কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের সদস্য জনাব এম এ মালেক তার বক্তব্যে সার্ক গঠনে জিয়াউর রহমানের ভূমিকা তুলে ধরেন।

যুক্তরাজ্য সেচ্ছাসেবক দলের সংগ্রামী সভাপতি নাছির উদ্দিন শাহীন । তার বক্তব্যে বলেন প্রতিবাদ নয় প্রতিরোধের এর আহ্বান জানান।

সুইজারল্যান্ড বিএনপি নেতা কবীর মোল্লার পরিচালনায় উক্ত অনুষ্ঠানে মঞ্চে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও যুক্তরাজ্য বিএনপি'র সংগ্রামী সভাপতি জনাব ম এ মালেক, সুইজারল্যান্ড বিএনপি প্রতিষ্ঠাতা সভাপতি মিজানুর রহমান মিজান, যুক্তরাজ্য বিএনপি'র যুগ্ম সাধারণ সম্পাদক পারভেজ মল্লিক, নাসীর আহমেদ শাহীন।

আলোচনা সভায় উপস্থিত অনেকের ভিতর বক্তব্য রাখেন। গ্রিস বিএনপি সাধারণ সম্পাদক টিপু, যুক্তরাজ্য বিএনপির সাংস্কৃতিক সম্পাদক হাবীবুর রহমান হাবিব। সুইডেন যুব দলের সভাপতি ও সাবেক ছাত্রনেতা মোহাম্মদ লিংকন। কিশোরগঞ্জ জেলা যুবদল সাধারণ সম্পাদক আব্দুল আল মাসুদ সুমন।স্পেন বিএনপি সংগ্রামী সাধারণ সম্পাদক সোহেল ভূঁইয়া। অষ্ট্রিয়া বিএনপি নেতা মাসুদুর রহমান ও এহসানুল আলমগীর আলম । যুক্তরাজ্য বিএনপি প্রচার সম্পাদক বিশিষ্ট গণমাধ্যম ব্যক্তিত্ব ডালিয়া লাকুরীয়া। অস্ট্রিয়া বিএনপি সাবেক সভাপতি নিয়ামুল বশির।

জার্মান বিএনপি নেতা বাবু। ফ্রান্স বিএনপি এর মিল্টন সরকার। যুক্তরাজ্য বিএনপির নেতা সারফাজ আহমেদ সরফু।স্পেন বিএনপি ভারপ্রাপ্ত সভাপতি মোজাম্মেল হোসেন মনু।

সুইজারল্যান্ড বিএনপি পক্ষ থেকে বক্তব্য রাখেন। জেনেভা বিএনপি সভাপতি আনওয়ার হোসেন জর্জ।

সুইজারল্যান্ড ও জেনেভা বিএনপি নেতা ইসমাইল কাওসার। সাবেক আহ্বায়ক শামীম বিশ্বাস। সাবেক ছাত্রদল নেতা মোহাম্মদ সেলিম হোসেন। জুরিখ বিএনপি সাধারণ সম্পাদক জুবায়ের আহমেদ জুয়েল। মাহবুবুর রহমান মাহবুব। হুমায়ূন কবীর। ওবাইদুর রহমান মিঠু। মাইনুল হক অপু। সমীর কুমার রায়।লিটন মিজী। শেখ অনওয়ার হোসেন। মাহবুবুর রহমান অসীম।

এমজে/