বাংলাদেশ থেকে কানাডায় অর্থপাচারের প্রতিবাদে মন্ট্রিয়লে মানববন্ধন

বাংলাদেশ থেকে কানাডায় অর্থপাচারের প্রতিবাদে মন্ট্রিয়লে মানববন্ধন

‘লুটেরা রুখো, স্বদেশ বাঁচাও’ শ্লোগান দিয়ে কানাডার মন্ট্রিয়লে বসবাসরত বাংলাদেশিরা রবিবার বিকালে শহরের পার্ক মেট্রোর সামনে মানববন্ধন করেছে। টরন্টোর পর এবার কুইবেকের মন্ট্রিয়লে অর্থপাচারের বিরুদ্ধে মানববন্ধন অনুষ্ঠিত হলো।

বাংলাদেশের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে টাকা ঋণ নিয়ে কানাডায় পাচারের প্রতিবাদে আয়োজিত মানববন্ধনে মন্ট্রিয়লে বসবাসরত বাংলাদেশিরা অংশ নেন।

বাংলা, ইংরেজি ও ফরাসি ভাষায় হাতে লেখা পোস্টার, ফেস্টুন নিয়ে বাংলাদেশি-কানাডীয়রা বাংলাদেশ থেকে টাকা পাচারকারীদের শাস্তির দাবি জানান।

বাংলাদেশে থেকে দুর্নীতির মাধ্যমে কানাডায় টাকা পাচারের প্রতিবাদে গত জানুয়ারির মাঝামাঝি থেকে টরন্টোয় সামাজিক আন্দোলন শুরু হয়। প্রবাসী বাংলাদেশিরা কয়েকবার মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করে।

মন্ট্রিয়লের মানববন্ধনের ঘোষণায় বলা হয়, ‘এ আন্দোলন কোনো প্রতিহিংসা থেকে নয়, ব্যক্তির বিরুদ্ধে নয়, এ আন্দোলন আমাদের প্রিয় মাতৃভূমির প্রতি দায়বদ্ধতা থেকে। অন্যায়ের বিরুদ্ধে। কানাডা ও বাংলাদেশের মধ্যে বন্ধুত্ব দীর্ঘদিনের। সভ্য রাষ্ট্র হিসেবে কানাডার সরকার ও প্রশাসনকে অভিযুক্ত ব্যাংক ডাকাতদের বিষয় খতিয়ে দেখতে হবে, সিদ্ধান্ত নিতে হবে।’

মানববন্ধনে অর্থপাচারের অভিযোগে অভিযুক্তদের অবৈধ অর্থ জব্দসহ অবিলম্বে নিজ দেশে ফেরত পাঠানোর দাবি জানানো হয়।