যেসব পণ্যের দাম বাড়ছে

যেসব পণ্যের দাম বাড়ছে

২০২১-২২ অর্থবছরের জন্য ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট উত্থাপিত হয়েছে। বৃহস্পতিবার (৩ জুন) সংসদের বাজেট অধিবেশনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ বাজেট উপস্থাপন করেন। প্রস্তাবিত বাজেটে বিভিন্ন পণ্যের ওপর কর ও শুল্ক আরোপের প্রস্তাবনা দেয়া হয়। যার ফলে দাম বাড়বে বেশ কিছু পণ্যের।

প্রস্তাবিত বাজেটে কর ও শুল্ক আরোপের ফলে বেশ কিছু পণ্যের দাম বাড়বে। তামাক ও তামাকজাত পণ্যের উপর অতিরিক্ত শুল্ক আরোপ করা হবে, ফলে তামাকজাত পণ্যের দাম বাড়ছে আরেক দফা। স্ল্যাব অনুসারে শুল্ক আরোপ হচ্ছে তামাকজাত পণ্যে।

আমদানিকৃত বিলাসী পণ্যে নতুন করে শুল্ক আরোপ হতে পারে। যেমন বডি স্প্রে ও প্রসাধনী সামগ্রী। যার ফলে এদের দামও বাড়ছে আরো এক দফা।

দেশী কৃষিপণ্যের সুরক্ষা নিশ্চিত করতে আমদানি করা মাশরুমসহ আরো কিছু কৃষি পণ্যের দাম বাড়বে। এতে করে দেশের প্রান্তিক চাষিরা উদ্বুদ্ধ হবে। বাজেটে আমদানি করা স্মার্ট ফোনের দাম বাড়ছে আরেক দফা। এক্ষেত্রে সুবিধা পাবে দেশি স্মার্টফোন কোম্পানিগুলো।

করোনা মহামারির ফলে ক্ষতিগ্রস্থ অর্থনীতি পুনরায় চাঙ্গা করতে অর্থমন্ত্রী বিকালে জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের জন্য ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেছেন।

এটি দেশের মোট জিডিপির ১৭.৪৭ শতাংশ। এ বাজেটে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭.২ শতাংশ।