করোনাভাইরাস: ইইউভুক্ত দেশগুলোতে বাংলাদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা

করোনাভাইরাস: ইইউভুক্ত দেশগুলোতে বাংলাদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা

করোনাভাইরাস মহামারির কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর মঙ্গলবার (১ জুলাই) থেকে ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোর সীমান্ত খুলে দেওয়া হয়েছে। তবে দেশগুলোতে প্রবেশের ক্ষেত্রে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের নাগরিকদের ওপর নিষেধাজ্ঞা থাকবে।

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেন, করোনাভাইরাসের কারণে এ অবস্থা সাময়িক এবং এ নিয়ে বিচলিত হওয়ার কিছু নেই।

ইইউ’এর সদস্যভুক্ত ২৭টি দেশের মধ্যে বেশ কয়েকদিন ধরে আলোচনার পর, করোনাভাইরাসে স্বাস্থ্য সংক্রান্ত পরিস্থিতি বিবেচনা করে ১৪ দেশের জন্য সীমান্ত খুলে দেওয়া হয়েছে।

ইইউ’এর বিবেচনায় নিরাপদ ১৪টি দেশগুলো হলো-আলজেরিয়া, অস্ট্রেলিয়া, কানাডা, জাপান, জর্জিয়া, মন্টেনেগ্রো, মরক্কো, নিউজিল্যান্ড, রুয়ান্ডা, সার্বিয়া, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, তিউনেশিয়া ও উরুগুয়ে।

এছাড়া চীন যদি তাদের দেশে ইইউভুক্ত দেশের নাগরিকদের প্রবেশ করতে দেয়, তাহলে চীনের নাগরিকদেরও ইইউয়ের দেশগুলোতে প্রবেশ করতে দেওয়া হবে।

এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেন, করোনাভাইরাসের কারণে এ অবস্থা সাময়িক এবং এ নিয়ে বিচলিত হওয়ার কিছু নেই।

মন্ত্রী আরও বলেন, ইইউভুক্ত দেশগুলোতে প্রবেশাধিকার পাওয়া দেশগুলোর তালিকা প্রতি দুই সপ্তাহ পর পর পুনঃনিরীক্ষণ করা হবে। করোনাভাইরাস পরিস্থিতির উন্নতি হলে, বাংলাদেশের নাগরিকরাও আগের মতো ইইউভুক্ত দেশগুলোতে ভ্রমণ করতে পারবেন।

“আমরা ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সব সময় যোগাযোগ রাখছি”, বলেন পররাষ্ট্রমন্ত্রী।