গাজায় গণহত্যা চালানো হচ্ছে : জাতিসংঘ

গাজায় গণহত্যা চালানো হচ্ছে : জাতিসংঘ

জাতিসংঘ মানবাধিকার পরিষদে জাতিসংঘের একজন বিশেষজ্ঞ বলেছেন, ৭ই অক্টোবরের পর থেকে গাজায় ইসরাইলের সেনাবাহিনী যে অভিযান চালাচ্ছে তা গণহত্যা। এ জন্য তিনি বিভিন্ন দেশের প্রতি ইসরাইলের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছেন।

আহ্বান জানিয়েছেন ইসরাইলকে কেউ যেন অস্ত্র সরবরাহ না দেয়। মানবাধিকার পরিষদের ওই অধিবেশনে যোগ দেয়নি ইসরাইল। তবে তারা তার এই দাবিকে প্রত্যাখ্যান করেছে। দখলীকৃত ভূখণ্ডে মানবাধিকার বিষয়ক জাতিসংঘের স্পেশাল র‌্যাপোর্টিউর ফ্রাসেস্কা আলবানিজ ওই অভিযোগ তুলেছেন।

তিনি বলেন, আমার একান্ত দায়িত্ব হলো মানবতার পক্ষে কথা বলা। সবচেয়ে খারাপ বিষয়ে রিপোর্ট দেয়া। ফলাফল উপস্থাপন করা। জেনেভায় তিনি ‘দ্য এনাটমি অব এ জেনোসাইড’ শীর্ষক প্রতিবেদন দেয়ার সময় এসব কথা বলেন।

তিনি বলেন, ফিলিস্তিনিদের বিরুদ্ধে গণহত্যা চালানো হচ্ছে এটা বিশ্বাস করার যৌক্তিক কারণ আছে। ইসরাইল কমপক্ষে ৩২ হাজার ফিলিস্তিনিকে হত্যা করেছে। তাই রাষ্ট্রগুলোকে তাদের বাধ্যবাধকতার কথা স্মরণ করিয়ে দিতে চাই। ইসরাইলের বিরুদ্ধে অস্ত্র ও নিষেধাজ্ঞা শুরুর আহ্বান জানাই, যাতে ভবিষ্যতে এমন ঘটনা আর না ঘটে। তার বক্তব্য শেষ হতেই চারদিকে হাততালিতে মুখরিত হয়ে ওঠে।