৫০ দিনের মধ্যেই ইরানে প্রেসিডেন্ট নির্বাচন, অন্তর্বর্তীকালীন দায়িত্ব নিচ্ছেন মোহাম্মাদ মোখবার

৫০ দিনের মধ্যেই ইরানে প্রেসিডেন্ট নির্বাচন, অন্তর্বর্তীকালীন দায়িত্ব নিচ্ছেন মোহাম্মাদ মোখবার

হেলিকপ্টার বিধ্বস্তে নিহত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির স্থলাভিষিক্ত হচ্ছেন দেশটির ভাইস প্রেসিডেন্ট মোহাম্মাদ মোখবার। অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে ইরানের সর্বোচ্চ কর্তৃপক্ষ গার্ডিয়ান কাউন্সিল সোমবার (২০ এপ্রিল) এ পদে তার নাম ঘোষণা করেছে। খবর ইরনা নিউজের

কাউন্সিলের মুখপাত্র হাদি তাহান নাজিফ আজ এক সাক্ষাৎকারে জানান, সংবিধান মেনে সর্বোচ্চ নেতার অনুমোদনের ভিত্তিতে বর্তমান ভাইস প্রেসিডেন্ট অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্টের দায়িত্ব নেবেন।

হাদি তাহান আরও বলেন, সংবিধান অনুযায়ী সর্বোচ্চ ৫০ দিনের মধ্যে প্রেসিডেন্ট নির্বাচনের আয়োজনের বিধান রয়েছে। এখন সর্বোচ্চ নেতার অনুমতি নিয়ে ইরানের বিচার বিভাগের প্রধান, পার্লামেন্টের স্পিকার ও ভাইস প্রেসিডেন্টকে সঙ্গে নিয়ে গার্ডিয়ান কাউন্সিল নির্বাচন আয়োজনের ব্যবস্থা করবে।

ইরানের সংবিধান অনুযায়ী, ক্ষমতাসীন প্রেসিডেন্ট মারা গেলে কিংবা দায়িত্ব পালনে সক্ষম না হলে তার স্থলাভিষিক্ত হবেন ভাইস প্রেসিডেন্ট। এরপর ৫০ দিনের মধ্যে নির্বাচনের মাধ্যমে নতুন প্রেসিডেন্ট নির্বাচিত করতে হবে। আর নির্বাচন না হওয়া পর্যন্ত ভাইস প্রেসিডেন্টই দায়িত্ব পালন করবেন।

গতকাল রোববার ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি আজারবাইজানে একটি বাঁধ উদ্বোধন শেষে ফেরার পথে হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হন। এরপরই দেশ পরিচালনায় কে দায়িত্ব পাচ্ছেন তা নিয়ে আলোচনা শুরু হয়।

এদিকে রাইসির সঙ্গে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ানসহ আরও কয়েকজন কর্মকর্তা নিহত হন।