সবকিছুতেই কেন আদালতের নিদের্শনা, প্রশ্ন শিক্ষামন্ত্রীর

সবকিছুতেই কেন আদালতের নিদের্শনা, প্রশ্ন শিক্ষামন্ত্রীর

চলমান তীব্র গরমের মধ্যে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় এবং মাদ্রাসার ক্লাস আগামী বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সোমবার বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াত সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ স্ব-প্রণোদিত হয়ে শিক্ষা মন্ত্রণালয়কে এ আদেশ দেন। শিক্ষা সচিব, প্রাথমিক ও গণশিক্ষা সচিবকে এ আদেশ বাস্তবায়ন করতে বলা হয়। তবে হাইকোর্টের দেওয়া এই আদেশের বিরুদ্ধে আপিল করা হবে বলে উল্লেখ করেছেন শিক্ষামন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

সোমবার রাজধানীর আগারগাঁয়ে এক অনুষ্ঠানে তিনি বলেন, ‘সবকিছুতেই কেন শিক্ষা মন্ত্রণালয়ের ওপর আদালতের নিদের্শনা নিয়ে আসতে হবে?’ এ সময় সাংবিধানিকভাবে যার যা দায়িত্ব তা পালন করা বাঞ্ছনীয় বলে মন্তব্য করেন শিক্ষামন্ত্রী।

তীব্র গরমে দেশের বিভিন্ন স্থানে ১৮ জনের মৃত্যুর ঘটনা নিয়ে বিভিন্ন পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন গতকাল রোববার আদালতের নজরে আনেন আইনজীবী মনির উদ্দিন। এই গরমে স্কুল-মাদ্রাসার শিক্ষার্থীরা ঝুঁকিতে আছেন বলে আদালতকে জানান তিনি। আদালত বিষয়টি আমলে নিয়ে স্ব-প্রণোদিত আদেশ দেন। 

এ বিষয়ে আইনজীবী মনির উদ্দিন বলেন, চলমান হিট ওয়েভে ইতোমধ্যে ১৮ জন মারা গেছেন। প্রাথমিক, মাধ্যমিক ও মাদ্রাসার কোমলমতি শিক্ষার্থীরা শিক্ষাপ্রতিষ্ঠানে যাওয়ার পথে অসুস্থ হয়ে পড়ছে। এ বিষয়গুলো আদালতে তুলে ধরা হলে বৃহস্পতিবার পর্যন্ত প্রাথমিক, মাধ্যমিক ও মাদ্রাসা বন্ধ থাকবে বলে আদেশ দেন আদালত।