সব ধর্মের মানুষের সমান অধিকার নিশ্চিতে গুরুত্বারোপ স্টেট ডিপার্টমেন্টের

গাজায় যুদ্ধ বন্ধে তেলআবিবে মোদির দূত পাঠানোর বিষয়ে মন্তব্য নেই যুক্তরাষ্ট্রের

গাজায় যুদ্ধ বন্ধে তেলআবিবে মোদির দূত পাঠানোর বিষয়ে মন্তব্য নেই যুক্তরাষ্ট্রের Photo: India Today TV

মুশফিকুল ফজল আনসারী, স্টেট ডিপার্টমেন্ট করেসপন্ডেন্ট

পবিত্র রমজান মাসে গাজায় যুদ্ধ বন্ধে তেলআবিবে ভারতের দূত পাঠানোর বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যে দাবি করেছেন সে বিষয়ে যুক্তরাষ্ট্র অবগত। তবে বিষয়টি নিয়ে সরাসরি কোনো মন্তব্য করতে চায়নি স্টেট ডিপার্টমেন্ট।
সোমবার স্টেট ডিপার্টমেন্টের নিয়মিত ব্রিফিংয়ে গাজায় যুদ্ধ বন্ধে মোদির করা মন্তব্য প্রসঙ্গে দৃষ্টি আকর্ষণ করা হলে এ কথা জানান মুখপাত্র ম্যাথিউ মিলার।

ব্রিফিংয়ে স্টেট ডিপার্টমেন্ট করেসপন্ডেন্ট মুশফিকুল ফজল আনসারী জানতে চান, "ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গণমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে দাবি করেছেন, পবিত্র রমজান মাসে গাজায় যুদ্ধ বন্ধ করতে তেলআবিবে দূত পাঠিয়েছিলেন তিনি। স্টেট ডিপার্টমেন্ট কী এ বিষয়ে অবগত?"

জবাবে মিলার বলেন, "আমি এ মন্তব্যের বিষয়ে অবগত। তবে বিষয়টি নিয়ে আমার কোনো মন্তব্য নেই।"

অপর এক প্রশ্নে এই প্রতিবেদক জানতে চান, ""স্ট্র্যাঞ্জেরার্স ইন দেয়ার অউন ল্যান্ড: বিং মুসলিম ইন মোদিস ইন্ডিয়া" শিরোনামে দ্য নিউয়ইর্ক টাইমসের এক অনুসন্ধানী প্রতিবেদনে উঠে এসেছে কীভাবে ভারতে বিশ্বের মুসলমানদের একটি বড় অংশ নিজেদের পরিবার এবং সন্তান নিয়ে ভয় এবং অনিশ্চয়তায় রয়েছে। এই ইস্যুতে ভারতের কর্মকর্তাদের সঙ্গে আপনাদের কী যোগাযোগ হচ্ছে?"

জবাবে মিলার বলেন, "কূটনৈতিক পর্যায়ের ব্যক্তিগত আলোচনা নিয়ে আমি কোনো মন্তব্য করবোনা। তবে যেটা বলবো সেটা হলো, সারা বিশ্বে ধর্ম বা বিশ্বাসের স্বাধীনতার বিশ্বজনীন সম্মান রয়েছে তার প্রসার এবং সুরক্ষা দিতে আমরা দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ।"

তিনি আরও বলেন, "সব ধর্মের মানুষের সমান অধিকার নিশ্চিতের গুরুত্বের বিষয়ে ভারতসহ অনেক দেশের সঙ্গে আমাদের যোগাযোগ রয়েছে।"

এমআর/