টি টোয়েন্টি বিশ্বকাপে উইন্ডিজের নতুন বিশ্বরেকর্ড

টি টোয়েন্টি বিশ্বকাপে উইন্ডিজের নতুন বিশ্বরেকর্ড

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে আফগানিস্তানের মুখোমুখি হয় ওয়েস্ট ইন্ডিজ। মঙ্গলবার সেন্ট লুসিয়ার গ্রস আইলেটের ড্যারেন স্যামি জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত এই ম্যাচে ব্যাট হাতে রীতিমত তাণ্ডব চালিয়েছে ওয়েস্ট ইন্ডিজের ব্যাটাররা। গড়েছেন বেশ কয়েকটা বিশ্বরেকর্ড।

এদিন উইন্ডিজের ব্যাটার নিকোলাস পুরান এবং জনসন চার্লস আফগান বোলাদের ওপর ব্যাট হাতে তাণ্ডব চালান। এই ম্যাচে তারা এক ওভারে নিয়েছেন ৩৬ রান। পাশাপাশি পাওয়ার-প্লেতে টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ স্কোরও করেছেন।

এ সময় তারা ভেঙে দিয়েছেন নেদারল্যান্ডসের ১০ বছরের পুরনো রেকর্ড। নিকোলাস পুরান এবং জনসন চার্লস একসঙ্গে আফগানিস্তানের বোলারদের ওপর আক্রমণ করেন। যাতে প্রথম ৬ ওভারে মাত্র ১টি উইকেট হারিয়ে ৯২ রান তোলে ওয়েস্ট ইন্ডিজ।

টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে এটাই এখন পর্যন্ত সর্বোচ্চ পাওয়ার-প্লে স্কোর। এর আগে এই রেকর্ডটি ছিল নেদারল্যান্ডসের দখলে। ২০১৪ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে ১ উইকেট হারিয়ে পাওয়ারপ্লেতে ৯১ রান করেছিল ডাচরা।

এই ম্যাচে পাওয়ার-প্লেতে কোন ওভারে কত রান নিল ওয়েস্ট ইন্ডিজ, চলুন এক নজরে দেখে নেওয়া যাক-

প্রথম ওভার- ১৩ রান,

দ্বিতীয় ওভার- ৯ রান ও এক উইকেট,

তৃতীয় ওভার- ১৫ রান,

চতুর্থ ওভার- ৩৬ রান,

পঞ্চম ওভার- ১২ রান,

ছয় নম্বর ওভার- ৭ রান।

৩৬ রানের ওভার
এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে আফগানিস্তানের পক্ষে ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের সর্বোচ্চ পাওয়ারপ্লে স্কোরে নিকোলাস পুরান ১৩ বলে ৩৬ রান এবং জনসন চার্লস ১৯ বলে ৩৫ রান করে অবদান রাখেন। এছাড়াও এই ম্যাচে চতুর্থ ওভারে বল করতে এসে আজমতউল্লাহ উমরজাই ৩৬ রান খরচ করে বসেন। এই ওভারে তিনি ৩টি ছক্কা হজম করেন এবং বাকি রানগুলো নো, ওয়াইড এবং লেগ বাই আকারে এসেছে।

অন্যদিকে বিশ্বরেকর্ডের বিষয়ে বলতে গেলে, উইন্ডিজের ৯১ রান টি-টোয়েন্টি ক্রিকেটে পাওয়ারপ্লেতে করা চতুর্থ সর্বোচ্চ স্কোর। এই ফরম্যাটে পাওয়ারপ্লেতে মাত্র একটি দলই ১০০ রান পার করতে পেরেছে। ২০২৩ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ৬ ওভারে ১০২ রান করেছিল দক্ষিণ আফ্রিকা।

টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচে সর্বোচ্চ পাওয়ারপ্লে স্কোর
১০২ - দক্ষিণ আফ্রিকা বনাম ওয়েস্ট ইন্ডিজ, সেঞ্চুরিয়ান, ২০২৩

৯৮/৪ - ওয়েস্ট ইন্ডিজ বনাম শ্রীলঙ্কা, কুলিজ, ২০২১

৯৩/০ - আয়ারল্যান্ড বনাম ওয়েস্ট ইন্ডিজ, সেন্ট জর্জ, ২০২০

৯২/১ - ওয়েস্ট ইন্ডিজ বনাম আফগানিস্তান, গ্রস আইলেট, ২০২৪।

এই ম্যাচে শেষ পর্যন্ত পাঁচ উইকেটে ২১৮ রান তোলে উইন্ডিজ। জবাবে ১১৪ রানে গুটিয়ে যায় আফগানিস্তান এবং ১০৪ রানের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে ক্যারিবিয়রা।