স্কাইপের সেবা চালু করা হয়েছে

স্কাইপের সেবা চালু করা হয়েছে

ঢাকা, ২১ নভেম্বর (জাস্ট নিউজ): দুইদিন বন্ধ থাকার পর মঙ্গলবার বিকেল থেকে টেলিযোগাযোগ অ্যাপ স্কাইপের কার্যক্রম আবার শুরু হয়েছে। স্থানীয় নিয়ন্ত্রকরা অ্যাপটি খুলে দিয়েছে।

ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (আইএসপিএবি) সেক্রেটারি জেনারেল এমদাদুল হক ইউএনবিকে বলেন, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) স্কাইপে খুলে দেয়ার জন্য তাদের বিকেল ৪টা ২৫ মিনিটে একটি মেইল দেয়। এরপর বিকেল সাড়ে ৪টা থেকে দেশব্যাপী স্কাইপের সেবা পুনরায় চালু হয়েছে। এখন মানুষ অ্যাপটির মাধ্যমে দেশ-বিদেশ থেকে যোগাযোগ করতে পারছেন।

এ বিষয়ে যোগাযোগ করা হলে বিটিআরসি চেয়ারম্যান জহুরুল হক বলেন, দেশব্যাপী স্কাইপের সেবা পাওয়া যাচ্ছে। স্কাইপে ব্যবহারে কারিগরি ত্রুটি ছাড়া কারো কোনো সমস্যা হওয়ার কথা নয়।

এমদাদুল হক জানান, এর আগে সোমবার তারা বিটিআরসির কাছ থেকে একটি মেইল পেয়েছিলেন। এতে স্কাইপের মাধ্যমে দেশ-বিদেশে সব ধরনের যোগাযোগ স্থগিত করতে নির্দেশ দেওয়া হয়।

তবে বিটিআরসি চেয়ারম্যান দাবি করেন, স্কাইপে বন্ধ করার কোনো নির্দেশনা টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন থেকে দেয়া হয়নি।

এর আগে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ বলেছেন, টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) স্কাইপি বন্ধ করে দিয়েছে। সরকার নিয়ন্ত্রিত বিটিআরসি ইন্টারভিত্তিক যোগাযোগ মাধ্যম স্কাইপির সেবা বন্ধ করে দিয়ে এক ঘৃন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। বিএনপি চেয়ারপার্সনের গুলশানস্থ কার্যালয়ের ইন্টারনেট ভিত্তিক সকল যোগাযোগ মাধ্যম বন্ধ করে দেয়া হয়েছে।

সোমবার রাত পৌন ১০টায় নয়াপল্টন দলীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

রিজভী আহমেদ বলেন, নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দিন বলেছেন- বিএনপি’র মনোনয়ন প্রক্রিয়ায় বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যানের সংশ্লিষ্টতার বিষয়ে নির্বাচন কমিশনের কিছু করার নেই। তার এই বক্তব্যের পরপরই সরকার নিয়ন্ত্রিত বিটিআরসি কর্তৃক স্কাইপি বন্ধ করে দেয়াতে আবারো প্রমানিত হলো-নির্বাচনী মাঠ আওয়ামী জোটের একচেটিয়া দখলে থাকবে।

তিনি বলেন, বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান নমিনেশন প্রত্যাশীদের সাথে স্কাইপিতে কথা বলা নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন নয়। কমিশন সচিব এ বিষয়টি নিশ্চিত করার পরও তড়িঘড়ি করে বিটিআরসি-কে দিয়ে স্কাইপি বন্ধ করে দেয়া সরকারের নিম্নরুচির পরিচায়ক।

(জাস্ট নিউজ/এমআই/১১২৩ঘ.)