সৌর শক্তিতে চলবে চালকবিহীন বাস

সৌর শক্তিতে চলবে চালকবিহীন বাস

 

ভারতের একদল গবেষক প্রথমবারের মতো প্রস্তুত করেছে চালকবিহীন বাস। অন্যান্য দেশে আগেও চালকবিহীন বাস প্রস্তুত করা হলেও ভারতের গবেষকদের প্রস্তুতকৃত বাসের মূল বৈশিষ্ট্য হলো এটি চলবে সৌর শক্তির মাধ্যমে।

ভারতের লাভলি প্রফেসনাল ইউনিভার্সিটির ৩০০ জন শিক্ষার্থী এবং ৫০ জন ফ্যাকাল্টি সদস্য তাদের ওয়ার্কশপে এই গাড়ি প্রস্তুত করেছেন বলে এনডিটিভি জানিয়েছে।

এখন পর্যন্ত বিশ্ব্যবাপী প্রস্তুতকৃত চালকবিহীন গাড়ি চলে মূলত পেট্রোল, ডিজেল, সিএনজি বা বৈদ্যুতিক চার্জে। কিন্তু ভারতের গবেষকদের তৈরি চালকবিহীন এই বাস চলবে সৌর শক্তির মাধ্যমে।

তাদের এই বাস একবার চার্জ দিলে ৭০ কিলোমিটার পর্যন্ত চলতে পারবে। গাড়িতে বসানো সোলার প্যানেল থেকে ব্যাটারিতে চার্জ হবে। এই সোলার প্যানেল দুই কিলোওয়াট শক্তি উৎপন্ন করতে পারে।

এই প্রকল্পের প্রধান মনদ্বীপ সিং বলেন, সোলার প্যানেল থেকে সবসময়ই ব্যাটারি চার্জ হতে থাকবে। চারদিকে সবকিছু নজর রেখে স্বয়ংক্রিয়ভাবে সড়কে চলতে থাকবে এই সোলার বাস।

তিনি বলেন, এর আগে ২০১৪ সালে গলফ কোর্টে চলার উপযোগী চালকবিহীন ছোট গাড়ি প্রস্তুত করেছিলাম। তখনই চিন্তা করেছিলাম পেট্রোল, ডিজেল বা বিদ্যুতের ওপর নির্ভর করবে না এমন কিছু আবিষ্কার করতে হবে। এরপর গত এক বছরের চেষ্টায় আমরা এই সোলার বাস প্রস্তুত করেছি।

১৫ লাখ রুপি খরচে প্রস্তুত করা ১৫শ কেজি ওজনের এই গাড়িতে ১৫ জনের ধারণক্ষমতা রয়েছে। প্রাথমিকভাবে এটি ক্যাম্পাসের ভেতরে চালানো যাবে। পরে বাইরের সড়কে চলাচল উপযোগী সোলার বাসের সংস্করণ আনা হবে বলে জানান মনদ্বীপ সিং।
এমজে/