ISACA এর সাইবার নিরাপত্তা ও অডিটরিং শীর্ষক সেমিনার

ISACA এর সাইবার নিরাপত্তা ও অডিটরিং শীর্ষক সেমিনার

বর্তমানে মেশিন লার্নিং প্রযুক্তি ব্যবহার করেও সফটওয়্যার ও হার্ডওয়্যার ইনভেন্টরিগুলোর নিরাপত্তা এবং ব্যবহারের নিয়ন্ত্রণ করা হচ্ছে। র‌্যানসমওয়্যারসহ সাম্প্রতিক সময়ের সাইবার হামলাগুলো লক্ষ্য করলে দেখা যাবে ব্যক্তিগত অনুষঙ্গের উপরে হামলা করলেও প্রাতিষ্ঠানিক কম্পিউটার ও ডাটার প্রতিই হ্যাকারদের বেশি নজর।

আর অর্থ লেনদেনকারী প্রতিষ্ঠানসহ বিনিয়োগ-বীমা কিংবা শিল্পপ্রতিষ্ঠান সব জায়গায়ই একজন অডিটরের ভূমিকা অসীম। প্রতিষ্ঠানের অর্থনৈতিক লেনদেনের শৃংখলা ও নির্ধারিত বিধি অনুসরণ করে একটি প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ অর্থব্যবস্থায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন একজন অডিটর। আর সেসব লেনদেন যদি অনলাইনে ও সফটওয়্যার এর প্রয়োগে হয়ে থাকে তাহলে সফটওয়্যার সিস্টেম সিকিউরিটি এবং অডিটিং সম্পর্কে জ্ঞান থাকা অবশ্যই বাঞ্চনীয় এবং বাংলাদেশের বড় বড় কোম্পানী থেকে শুরু করে আর্থিক লেনদেন হয় এমন প্রতিটি প্রতিষ্ঠানে এই পদে সু-উচ্চ বেতনধারী একজন দক্ষ অডিটরকে নিয়োগ দেয়া হয়ে থাকে। আর সেই সম্পর্কিত জ্ঞান উন্মোচন ও উন্নয়নের লক্ষ্যে আন্তর্জাতিক প্রোফেশনাল সংস্থা ISACA এর বাংলাদেশি সহযোগী একমাত্র ছাত্র সংগঠন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এর ISACA Student Group এর উদ্দ্যেগে ‘Information System Security & Auditing’ শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়।

অনুষ্ঠানটি রবিবার দুপুর ২:৩০ মিনিটের দিকে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ৭১ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। এতে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন- জনতা ব্যাংকের সিনিয়র আইটি অফিসার ইন্জিনিয়ার মোঃ শামীম হোসেন ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সফটওয়্যার ডিপার্টমেন্টের প্রধান অধ্যাপক ডঃ তৌহিদ ভূইয়া। সেমিনারে বক্তারা বর্তমানে দেশের সাইবার সিকিউরিটির প্রয়োজনীয়তা এবং সাইবার হামলার মোকাবেলায় করণীয় বিষয়াদিসহ একটি প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ অর্থব্যবস্থায় অডিট নিয়ে আলোচনা করেন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, বাসবিডি এর ম্যানেজিং ডিরেক্টর (এমডি) দেলোয়ার আলম এবং সফট আইটি সিকিউরিটি এর সিটিও মনিরুজ্জামানসজলসহ সাইবার সিকিউরিটির বিজ্ঞ অতিথীবৃন্দ।

অনুষ্ঠানে শেষে ২০১৮-১৯ সেশনের ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এর ISACA Student Group এর নতুন কমিটির সদস্যদের নাম ঘোষণা করা হয় এবং ২০১৭-১৮ সেশনের কমিটির সদস্যদের বিদায়ী সংবর্ধনা দেওয়া হয়।