জাকারবার্গই থাকছেন ফেসবুকে সর্বেসর্বা

জাকারবার্গই থাকছেন ফেসবুকে সর্বেসর্বা

বোর্ড চেয়ারম্যানের পদ থেকে মার্ক জাকারবার্গকে সরানোর দাবিতে আনা ভোটের ফল ফেসবুক প্রধানেরই পক্ষে গেছে। গত বৃহস্পতিবার ফেসবুকের বার্ষিক সাধারণ সভায় জুকারবার্গের নেতৃত্ব নিয়ে ভোট দেয়ার সুযোগ আসে শেয়ারধারীদের।

বর্তমানে প্রধান নির্বাহীর পাশাপাশি ফেসবুক বোর্ড চেয়ারম্যানেরও দায়িত্বে রয়েছেন জুকারবার্গ। চেয়ারম্যান পদ ছাড়তে যারা আহ্বান জানিয়েছেন তাদের দাবি, এতে সিইও হিসেবে প্রতিষ্ঠান পরিচালনায় আরো বেশি নজর দিতে পারবেন তিনি।

ভোট হলেও এতে জুকারবার্গের হারার সম্ভাবনা সামান্য বলে আগেই ধারণা করা হয়েছিল। প্রতিষ্ঠানের ৬০ শতাংশ শেয়ারের মালিক তিনি নিজেই। ফলে ৬০ শতাংশ ভোটও রয়েছে তার হাতে।

ফেসবুকের প্রায় ৭০ লাখ ডলার মূল্যের শেয়ার রয়েছে ট্রিলিয়াম অ্যাসেট ম্যানেজমেন্টের। এছাড়াও ফেসবুকের লাখো কোটি ডলার মূল্যের শেয়ারের মালিক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে ব্যবসা করে ট্রিলিয়াম অ্যাসেট ম্যানেজমেন্ট।

জাকারবার্গের পদত্যাগের দাবি করেছে এ প্রতিষ্ঠান। ট্রিলিয়ামের জ্যেষ্ঠ ভাইস-প্রেসিডেন্ট জোনাস ক্রোন বলেন, ‘বিশ্বের সবচেয়ে উচ্চমানের একটি প্রতিষ্ঠানের দুইটি পূর্ণকালীন পদ ধরে রেখেছেন তিনি। যদি তিনি প্রধান নির্বাহী হওয়ার দিকে নজর দেন এবং অন্য কাউকে স্বাধীন বোর্ড চেয়ার হওয়ার দিকে নজর দিতে দেন, সেটা অনেক ভালো ফল দেবে।’

‘তার কাছে উদাহরণ আছে ল্যারি পেইজ ও অ্যালফাবেট, বিল গেটস ও মাইক্রোসফট, যেখানে একজন প্রতিষ্ঠাতাকে বোর্ড চেয়ারম্যান হিসেবে দেখা হয় না।’ ‘আমি জানি এ পদক্ষেপ নেয়া সহজ হবে না, কিন্তু এটা গুরুত্বপূর্ণ একটা পদক্ষেপ, যাতে তার এবং শেয়ারধারীদের লাভ হবে।’

এক বছর ধরে গোপনীয়তা ও ডেটা কেলেঙ্কারির মধ্যেও আয়ের প্রত্যাশা ছাড়িয়েছে ফেসবুক। বার্ষিক সভায় ফেসবুক প্রধানকে প্রশ্ন করা হয় কেন তিনি একজন স্বাধীন বোর্ড চেয়ারম্যান নিয়োগ দেবেন না। প্রশ্নের কোনো জবাব দেননি জাকারবার্গ।

এমআই