ফেসবুককে ৫০০ কোটি ডলার জরিমানা

ফেসবুককে ৫০০ কোটি ডলার জরিমানা

ব্যবহারকারীর গোপনীয়তা রক্ষায় ব্যর্থ হয়েছে ফেসবুক। এই অভিযোগ নিস্পত্তি করতে ৫০০ কোটি ডলার জরিমানা দিচ্ছে ফেসবুক। যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশন (এফটিসি) এ তথ্য দিয়েছে বলে খবর দিয়েছে অনলাইন বিবিসি। ওই জরিমানা ছাড়াও ফেসবুককে একটি স্বাধীন ‘প্রাইভেসি কমিটি’ গঠন করতে বলা হয়েছে। এই কমিটির ওপর ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ কোন খবরদারি করতে পারবেন না।

এর আগে অভিযোগ ওঠে যে, ফেসবুকের প্রায় আট কোটি ৭০ লাখ ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য চুরি করেছে বৃটেনের একটি প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকা। সেই অভিযোগ নিয়ে তদন্ত করছিল যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশন। পরে তদন্তের সীমা বাড়ানো হয়। ভোক্তাদের ব্যক্তিগত গোপনীয়তা ক্ষুন্ন করার জন্য কোন কোম্পানিকে এর আগে কখনো এত বড় অংকের জরিমানা করার নজির আর নেই।

এফটিসি’র চেয়ারম্যান জো সিমন্স বলেছেন, কোটি কোটি ব্যবহারকারীকে ফেসবুক বার বার প্রতিশ্রুতি দিয়েছিল যে, তাদের ব্যক্তিগত তথ্য কীভাবে শেয়ার করা হবে সে বিষয়টা তাদের নিয়ন্ত্রণেই থাকবে। কিন্তু তারা এই অঙ্গীকার রাখতে ব্যর্থ হয়েছে। অভিযোগ আছে, ফেসবুক ব্যবহারকারীদের যেসব তথ্য কেমব্রিজ অ্যানালিটিকা চুরি করেছে তা ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে এবং বৃটেনে ব্রেক্সিট গণভোটে প্রভাব বিস্তারের কাজে ব্যবহার করা হয়েছে। ফেসবুককে ৫০০ কোটি ডলার জরিমানা করা হলেও এই অংক তাদের কাছে হয়তো বড় কিছু নয়। কারণ গত বছর তাদের আয় ছিল ৫৫০ কোটি ডলার। অনেকে মনে করছেন এফটিসি ফেসবুকের বিরুদ্ধে যে ব্যবস্থা গ্রহণ করেছে তা যথেষ্ট নয়।

ফেসবুকের সাবেক প্রধান সিকিউরিটি অফিসার অ্যালেক্স স্টামোস বলেন, এই আপোসরফার ফলে ফেসবুকই আসলে লাভবান হলো।

এমজে/