ফেসবুকে কী করেছেন জানুন এক ক্লিকেই

ফেসবুকে কী করেছেন  জানুন এক ক্লিকেই

ঢাকা, ১৮ জুলাই (জাস্ট নিউজ) : প্রায় প্রতিদিনই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে যুক্ত হচ্ছে নতুন নতুন ফিচার। ‘অ্যাক্টিভিটি লগ’ তার মধ্যে অন্যতম। যাতে একটি ক্লিক করেই একজন ব্যবহারকারী জানতে পারবেন এ যাবৎ তিনি কী কী করেছেন ফেসবুকে।

অ্যাক্টিভিটি লগ এমন একটি ফিচার যেখানে ব্যবহারকারীরা খুঁজে পাবেন তাদের সব পুরোনো পোস্ট। কোনো বন্ধুর ছবিতে বা পোস্টে কমেন্ট করলে তাও পাবেন এই ফিচার ব্যবহার করে।

কম্পিউটারের মাধ্যমে ফেসবুক ব্যবহার করলে ফিচারটি পাওয়া যাবে ফেসবুকের একদম ডান পাশে, কভার ফটোর নিচের দিকে। সেখানে ক্লিক করলে, নতুন একটি উইন্ডো পেজে চলে আসবে ব্যবহারকারীর সকল তথ্য।

আর ব্যবহারকারী যদি মোবাইলে ফেসবুক ব্যবহার করে থাকেন তাহলে তার প্রোফাইল ফটোর একটু নিচের দিকে পাবেন ফিচারটি। সেখানে ‘ভিউ অ্যাজ’ ও ‘এডিট প্রোফাইল’ এই দুটি ফিচারের পাশে রয়েছে অ্যাক্টিভিটি লগ ফিচারটি।

ফেসবুক তাদের সাইটে ও অ্যাপে যে সকল ফিচার যুক্ত করে তার সবগুলোই একজন ব্যবহারকারীর চোখে পড়ে না। কারণ অর্ধেকের বেশি ফিচার তারা গোপন রাখে নিরাপত্তার খাতিরে। তবে অ্যাক্টিভিটি লগ ফিচারটি ব্যবহারকারীর বিভিন্ন সুবিধার কথা মাথায় রেখে তৈরি করেছে ফেসবুক।

ব্যবহারকারী যেদিন তার অ্যকাউন্ট খুলবেন, সেদিন থেকেই এই ফিচারের সুবিধাভোগ করতে পারবেন। বিভিন্ন রকম পোস্ট, ট্যাগ, শেয়ার ও কোন পোস্টে কতটি লাইক পেয়েছেন তাও জানতে পারবেন সহজেই।

(জাস্ট নিউজ/এমআই/১১৩৩ঘ.)