রসায়নে নোবেল পেলেন তিন বিজ্ঞানী

রসায়নে নোবেল পেলেন তিন বিজ্ঞানী

ঢাকা, ৩ অক্টোবর (জাস্ট নিউজ) : রসায়নশাস্ত্রে অবদানের জন্য এবছর নোবেল পুরস্কার পেয়েছেন, ফ্রান্সেস এইচ আরনল্ড, জর্জ পি স্মিথ এবং স্যার গ্রেগরি পি উইন্টার।

বুধবার রয়েল সুইডিশ একাডেমি রসায়নে নোবেলজয়ী এই তিন বিজ্ঞানীর নাম ঘোষণা করে।

রয়্যাল সুইডিশ একাডেমি জানিয়েছে, পুরস্কার হিসেবে তিন বিজয়ী পাবেন ৯০ লাখ সুইডিশ ক্রোনা। এর অর্ধেক পাবেন ফ্রান্সেস এইচ আরনল্ড; বাকি অর্ধেক জর্জ পি স্মিথ ও গ্রেগরি পি উইন্টার ভাগ করে নেবেন।

এর আগে, ক্রাইয়ো-ইলেকট্রন মাইক্রোস্কোপির বিষয়ে গবেষণার জন্য ২০১৭ সালে রসায়নে নোবেল জিতেছিলেন, সুইজারল্যান্ডের জাক দুবোচে, জার্মান বংশোদ্ভূত ইওয়াখিম ফ্রাংক ও স্কটিশ বংশোদ্ভূত রিচার্ড হেন্ডারসন৷

ক্যানসার চিকিৎসায় নতুন পদ্ধতি ব্যবহার করায় সোমবার (১ অক্টোবর) চিকিৎসাশাস্ত্রে ২০১৮ সালের নোবেল পুরস্কার বিজয়ী হিসেবে মার্কিন গবেষক জেমস পি অ্যালিসন এবং জাপানের তাসুকু হোনজোর নাম ঘোষণা করা হয়।

পদার্থবিদ্যায় যুক্তরাষ্ট্রের আর্থার আসকিন, ফ্রান্সের জেরার্ড মুউরো ও কানাডার ডোনা স্ট্রিকল্যান্ডের নাম ঘোষণা করা হয় লেজার বিষয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য।
শুক্রবার (৫ অক্টোবর) শান্তিতে এবং সোমবার (৮ অক্টোবর) অর্থনীতিতে নোবেল পুরস্কার ঘোষণা করা হবে। তবে যৌন কেলেঙ্কারি সংক্রান্ত কারণে এবছরের সাহিত্যে নোবেল পুরস্কার স্থগিত করেছে রয়েল সুইডিশ একাডেমি। সুইডিশ একাডেমির পক্ষ থেকে বলা হয়েছে, আগামী বছর ২০১৮ ও ২০১৯ সালের দুটি পুরস্কার একবারে দেওয়া হবে।

(জাস্ট নিউজ/একে/১৬৪০ঘ.)