ফ্লোরিডার দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় মাইকেল

ফ্লোরিডার দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় মাইকেল

ঢাকা, ১০ অক্টোবর (জাস্ট নিউজ) : যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের উপকূলে আঘাত হানতে যাচ্ছে শক্তিশালী ঘূর্ণিঝড় মাইকেল। ঘূর্ণিঝড়টি গতকাল মঙ্গলবার তীব্র আকার ধারণ করে ফ্লোরিডা উপকূলের দিকে ধেয়ে আসছে।

শক্তির দিক দিয়ে এটি ক্যাটাগরি ৩। এই শক্তিশালী ঘূর্ণিঝড়ের আঘাতে উপকূলীয় এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। এটি কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ ঘূর্ণিঝড় বলে সতর্ক করেছেন ফ্লোরিডা অঙ্গরাজ্যের গভর্নর।

মেক্সিকো উপসাগরের পাশে ফ্লোরিডায় ঘণ্টায় প্রায় ১২০ মাইল বেগে বাতাস বইছে। আজ বুধবার দুপুরের পর ঝড়টি উপকূলে আঘাত হানতে পারে বলে জানিয়েছে মায়ামিভিত্তিক ন্যাশনাল হ্যারিকেন সেন্টার (এনএইচসি)। এনএইচসি বলছে, এর প্রভাবে ঝোড়ো হাওয়া ও ভারী বৃষ্টি হতে পারে। বাতাসের গতি এতই বেশি থাকবে যে প্রাণহানির আশঙ্কা করা হচ্ছে।

সাবেক এনএইচসিপ্রধান রিক নাব হ্যারিকেনের গতিপথ পর্যবেক্ষণ করতে গিয়ে সময় নষ্ট না করার জন্য স্থানীয় লোকজনের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ‘ফ্লোরিডার প্যানহ্যানডেলে সংঘটিত হওয়া এযাবৎকালের সবচেয়ে ভয়াবহ ঘূর্ণিঝড় হতে পারে মাইকেল। উপকূলে ও এলাকায় মানুষকে সরিয়ে নিতে আমাদের হাতে আর সময় বেশি নেই।’

পানামা সিটি বিচ ফায়ার বিভাগের প্রধান ল্যারি কাউচও বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার আহ্বান জানিয়েছেন।

রিক নাবের মতো একই আশঙ্কা করছেন গভর্নর রিক স্কট। তিনি বলেন, হারিকেন মাইকেল কয়েক দশকের মধ্যে ফ্লোরিডা প্যানহ্যান্ডলে আঘাত করার মতো সবচেয়ে বিধ্বংসী ঝড়।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করেছেন। জরুরি ত্রাণ পৌঁছাতে ফেডারেল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সিকে নির্দেশ দিয়েছেন তিনি। এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, ‘এটি আপনার জন্য জরুরি যে অঙ্গরাজ্যের ও স্থানীয় কর্মকর্তাদের নির্দেশগুলোর ওপর মনোযোগ দেওয়া। দয়া করে প্রস্তুত থাকুন, সতর্ক থাকুন ও নিরাপদ থাকুন।’

পানামা সিটিতে স্থানীয় সময় গতকাল রাত আটটায় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ২২৫ মাইল। ঘূর্ণিঝড়ের আঘাতে জলোচ্ছ্বাস, বন্যা হতে পারে—এমন পূর্বাভাস দেওয়া হয়েছে। এনএইচসি বলছে, ১৩ ফুট উঁচু জলোচ্ছ্বাস হওয়ার আশঙ্কা রয়েছে। প্রায় ১ লাখ ২০ হাজার মানুষকে ওই এলাকা থেকে সরিয়ে নেওয়া দরকার বলে জানিয়েছে এনএইচসি।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/১১৪৮ঘ.)