সৌদিতে বিলিয়ন ডলার বিনিয়োগ স্থগিত করেছেন ব্রিটিশ ধনকুবের

সৌদিতে বিলিয়ন ডলার বিনিয়োগ স্থগিত করেছেন ব্রিটিশ ধনকুবের

ঢাকা, ১২ অক্টোবর (জাস্ট নিউজ) : সাংবাদিক খাশোগির অন্তর্ধানের ঘটনায় সৌদি আরবে ১ বিলিয়ন ডলার বিনিয়োগ স্থগিত করেছে ব্রিটিশ ধনকুবের রিচার্ড ব্রানসন। সৌদির সার্বভৌম তহবিলে এই অর্থ বিনিয়োগের আলোচনা করছিলেন ব্রানসন। খবর ডেইলি সাবাহর।

রিচার্ড ব্রানসন ব্রিটিশ বহুজাতিক ব্যবসায়িক প্রতিষ্ঠান ভার্জিন গ্রুপের মালিক; যার ভার্জিন এয়ারলাইনের মতো বিশ্বব্যাপী বহু ব্যবসাপ্রতিষ্ঠান রয়েছে।

সম্প্রতি তুরস্কে সৌদি দূতাবাসে গিয়ে সাংবাদিক খাশোগি নিখোঁজ হওয়ার পর বিষয়টি নিয়ে তীব্র আলোচনার ঝড় উঠেছে। সৌদি আরবে বিনিয়োগ ও অস্ত্র বিক্রির ওপর নিষেধাজ্ঞার আহ্বান জানিয়েছেন বিশিষ্টজনরা।

ওই ঘটনায় তুরস্ক তদন্ত চালিয়ে যাচ্ছে। সৌদি আরব থেকেও শুক্রবার একটি তদন্ত দল তুরস্কে পৌঁছেছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ফিনান্সিয়াল টাইমস বুধবার এক সংবাদ প্রকাশ করেছে। ওই সংবাদের বরাত দিয়ে ডেইলি সাবাহ জানিয়েছে, সৌদি যুবরাজ সালমান যে সংস্কারের উদ্যোগ নিয়েছেন তাতে ব্রানসন খুবই আশাবাদী। এ জন্য তিনি সৌদি আরবে ট্যুরিজম খাতেও বিনিয়োগ করতে আগ্রহী।

ব্রানসন বলেন, যদি এটা প্রমাণ হয় যে খাশোগির হত্যায় সৌদি আরব জড়িত তাহলে সৌদি আরবের সঙ্গে ব্যবসা করা কোনো পশ্চিমা দেশেরই উচিত হবে না। খাশোগির বিষয়ে ভার্জিন গ্রুপের পক্ষ থেকে সৌদি আরবের কাছে বিস্তারিত ব্যাখ্যা চাওয়া হয়েছে বলে জানিয়েছেন ব্রানসন।

(জাস্ট নিউজ/এমআই/২৩১০ঘ.)