প্রত্যাবাসনের জন্য রোহিঙ্গা শরণার্থীদের থেকে কোনো আবেদন পায়নি মিয়ানমার

প্রত্যাবাসনের জন্য রোহিঙ্গা শরণার্থীদের থেকে কোনো আবেদন পায়নি মিয়ানমার

ঢাকা, ১৬ অক্টোবর (জাস্ট নিউজ) : বাংলাদেশের শরণার্থী শিবিরে অবস্থানরত কোনো শরণার্থী রাখাইনে প্রত্যাবাসনের জন্য আবেদন করেনি বলে দাবি করেছে মিয়ানমার। দেশটি বলেছে, রাখাইনে প্রত্যাবাসনের জন্য মিয়ানমার সরকার রোহিঙ্গা শরণার্থীদের কোন আনুষ্ঠানিক আবেদন পায় নি।

সম্প্রতি দেয়া সাক্ষাৎকারে এ কথা বলেছেন মিয়ানমারের প্রভাবশালী মন্ত্রী ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা উ থং তুন। এ খবর দিয়েছে মিয়ানমার টাইমস।

খবরে বলা হয়, গত সপ্তাহে টোকিওতে এনএনএ’র মুখোমুখি হন উ থং তুন। এসময় তিনি বলেন, রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যাবাসনের জন্য ঢাকায় ‘প্রত্যাবাসনের আবেদন পত্র’ পাঠিয়েছিল নেপিডো। যাতে শরণার্থীর নাম, মিয়ানমারে বসবাসের ঠিকানা, ছবিসহ পরিচয়পত্র ও স্বাক্ষর প্রদান করতে বলা হয়েছে। কিন্তু কোন শরণার্থীই নির্ধারিত ওই ফর্মে আবেদন করেনি বলে দাবি করেন মন্ত্রী উ থং তুন।

এছাড়া, কেউ কেউ রোহিঙ্গা শরণার্থীদের স্বদেশে ফিরে যেতে বাধা দিচ্ছে বলেও মন্তব্য করেন উ থং তুন। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু বলেননি তিনি।

উল্লেখ্য, গত বছরের নভেম্বরে মিয়ানমার রোহিঙ্গা প্রত্যাবাসনে সম্মত হয়। তবে পূর্বে মিয়ানমারে বসবাস করার বিষয়টি যারা প্রমাণ করতে পারবে, প্রয়োজনীয় প্রক্রিয়া শেষে শুধু তাদেরকেই ফিরিয়ে নেয়া হবে। এজন্য তাদের নাগরিক হওয়ার দরকার নেই।

(জাস্ট নিউজ/একে/১২১০ঘ.)