এবার সৌদির কাছে অস্ত্র বিক্রি বন্ধের ঘোষণা কানাডার

এবার সৌদির কাছে অস্ত্র বিক্রি বন্ধের ঘোষণা কানাডার

ঢাকা, ২৩ অক্টোবর (জাস্ট নিউজ) : সৌদি তাদের থেকে ক্রয় করা অস্ত্রের অপব্যবহার করছে এমনটি প্রমাণিত হলে রিয়াদের সঙ্গে করা এক হাজার ৩০০ কোটি ডলারের অস্ত্রচুক্তি বাতিল করা হবে বলে ঘোষণা দিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

তুরস্কের ইস্তাম্বুলের সৌদি দূতাবাসে দেশটির নির্বাসিত সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার ঘটনায় আন্তর্জাতিক প্রচণ্ড চাপের মুখে রয়েছে সৌদি। এমন সময়ে দেশটির প্রতি ক্ষুদ্ধ হয়ে এমন ঘোষণা দিলেন কানাডার প্রধানমন্ত্রী। খবর রয়টার্সের।

সোমবার কানাডার পার্লামেন্টে ট্রুডো বলেন, কানাডা থেকে রপ্তানি করা অস্ত্র মানবাধিকারের প্রতি পূর্ণ সম্মান প্রদর্শন করেই ব্যবহার করতে হবে। এর আগেও আমরা আমাদের অস্ত্রের অপব্যবহার আঁচ করতে পেরে অস্ত্র রপ্তানি বন্ধ করেছিলাম এবং আবারো তা করতে দ্বিধা করব না।

২০১৪ সালে দু’দেশের মধ্যে স্বাক্ষরিত এক হাজার ৩০০ কোটি ডলারের এক চুক্তি অনুযায়ী পর্যায়ক্রমে সৌদি আরবকে অস্ত্র দিয়ে যাচ্ছে কানাডা।

খাশোগির হত্যাকাণ্ডের বিষয়ে ট্রুডো বলেন, খাশোগির হত্যাকাণ্ডের বিষয়ে পরবর্তী পদক্ষেপ নির্ধারণের জন্য মিত্র দেশগুলোর সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছেন তার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড।

তিনি বলেন, সৌদি আরবের সঙ্গে কানাডার সম্পর্কের ক্ষেত্রে বহু গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্থাপিত হয়েছে যার উত্তর জানা জরুরি হয়ে পড়েছে।

(জাস্ট নিউজ/এমআই/১১১২ঘ.)