যুক্তরাষ্ট্রের কংগ্রেসের মধ্যবর্তী নির্বাচন আজ

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের মধ্যবর্তী নির্বাচন আজ

ঢাকা, ৬ নভেম্বর (জাস্ট নিউজ) : যুক্তরাষ্ট্রে প্রতি চার বছর পরপর হয় প্রেসিডেন্ট নির্বাচন। আর প্রেসিডেন্টের মেয়াদের মাঝামাঝিতে অর্থাৎ, দু’বছরের মাথায় হয় মধ্যবর্তী নির্বাচন। এ নির্বাচনে জনগণ প্রেসিডেন্টকে নিয়ে তাদের সন্তোষ বা অসন্তোষ প্রকাশের সুযোগ পায়। আর তাই ক্ষমতাসীন প্রেসিডেন্টকে নিয়ে মানুষ কি ভাবছে এবং তার আবারো ক্ষমতায় আসার সম্ভাবনা কতটুকু তার উত্তর মিলবে আজই। মঙ্গলবার যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচন। যার দিকে তাকিয়ে আছে গোটা বিশ্ব।

প্রচারণায় এক দল আরেক দলকে আক্রমণ করে বক্তব্য দিয়েছে। প্রচারণায় সাবেক প্রেসিডেন্ট ওবামার সঙ্গে মুখোমুখি অবস্থানে চলে যান প্রেসিডেন্ট ট্রাম্প। জরিপে ডেমোক্র্যাটরা এগিয়ে থাকলেও গতকাল কয়েকটি যুক্তরাষ্ট্রের মিডিয়া জানিয়েছে, দুই দলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে। ডেমোক্র্যাটদের জনপ্রিয়তা আগের চেয়ে কমেছে। আবার প্রেসিডেন্ট ট্রাম্পের প্রতি মানুষের সমর্থনও আগের চেয়ে বৃদ্ধি পেয়েছে। ইতোমধ্যে ৩৪ মিলিয়ন ভোটার আগাম ভোট দিয়েছেন। ৫০০ কোটি ডলারের নির্বাচনে জয়ের আশা করছে দুই দলই।

রবিবারও প্রেসিডেন্ট ট্রাম্প ও সাবেক প্রেসিডেন্ট ওবামা নির্বাচনী প্রচারণায় অংশ নেন। গতকাল তারা শেষ দিনের প্রচারণায় নামেন। দুইজনই নিজ দলের ভোটারদের কেন্দ্রে আসার ওপর গুরুত্ব দিয়েছেন। প্রেসিডেন্ট ট্রাম্প তার প্রচারণায় সম্প্রতি অভিবাসন ইস্যুকে গুরুত্ব দেন। তিনি বলেন, ডেমোক্র্যাটরা কংগ্রেসের নিয়ন্ত্রণ নিলে সীমান্তের অপরাধ বেড়ে যাবে। আমেরিকার বাইরের মানুষই আমেরিকায় কর্তৃত্ব চালাবে।

আর ওবামা বলেছেন, আমেরিকাকে বিভক্ত করবেন না। অনেকবার এমন চেষ্টা হলেও তা ব্যর্থ হয়েছে। তিনি অভিবাসন এবং স্বাস্থ্য বিল নিয়ে প্রেসিডেন্ট ট্রাম্পের কাজের নিন্দা জানান। তিনি আমেরিকার চরিত্র কেমন হবে তা ব্যালটের মাধ্যমে প্রমাণ দিতে ভোটারদের প্রতি আহ্বান জানান। ডেমোক্র্যাটরা মনে করছেন, অভিবাসন ইস্যুতে প্রেসিডেন্ট ট্রাম্পের কঠোর অবস্থান তরুণদের ভোট টানতে সহায়তা করবে।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/১০৩৮ঘ.)