দুই দেশের সীমান্তে ভূমিকম্প, আহত ৫ শতাধিক

দুই দেশের সীমান্তে ভূমিকম্প, আহত ৫ শতাধিক

ঢাকা, ২৬ নভেম্বর (জাস্ট নিউজ) : শক্তিশালী ৬.৩ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল সীমান্ত। এতে আহত হয়েছেন উভয় দেশের পাঁচ শতাধিক মানুষ। তবে এখন পর্যন্ত নিহতের কোনো সংবাদ পাওয়া যায়নি। খবর প্রেস টিভি ও ফার্স নিউজের।

রবিবার স্থানীয় সময় মধ্য রাতে ইরাক এবং ইরান সীমান্তে শক্তিশালী এই ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পের প্রভাবে পার্শবর্তী কুয়েতও কেঁপে উঠে।

ভূমিকম্প গবেষণা জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, ভূমিকম্পের গভীরতা ছিল মাটি থেকে ১০ কিলোমিটার নিচে। এর উৎপত্তিস্থল ইরানের কারমানশাহ রাজ্যের ইলাম শহর থেকে প্রায় ১১৪ কিলোমিটার দূরে। যেখানে ২০০৩ সালে ৬.৬ মাত্রার ভূমিকম্পে নিহত হয়েছিল কমপক্ষে ৩১ হাজার মানুষ।

রবিবারের ভূমিকম্পে সারপোল-ই-জাহাব, কাসের-ই-সিরিন প্রভৃতি গ্রামীণ এলাকাগুলো মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেক বাড়ি ভেঙে পড়েছে। অনেক জায়গায় বড় দেওয়াল চাপা পরে বহু মানুষের নিহতের আশঙ্কা করা হচ্ছে।

এদিকে ইরাকের রাজধানী শহর বাগদাদেও সাধারণ মানুষ কম্পন অনূভব করেছেন। ইরান সীমান্ত থেকে বাগদাদের দূরত্ব অনেক। সেখানেও বিভিন্ন বাড়ি বা অফিসে আসবাবপত্র নড়তে দেখা গেছে। অনেক জায়গায় বড় ঝাড়বাতি নড়েছে। ইরাকের সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েছে সেই ছবি।

উল্লেখ্য, গত বছরের নভেম্বরে এই এলাকায় শক্তিশালী ৭.৩ মাত্রায় ভূমিকম্পে নিহত হয়েছিল ৬ শতাধিক মানুষ।

(জাস্ট নিউজ/এমআই/১০০২ঘ.)