৭ মাত্রার ভূমিকম্পে বিধ্বস্ত আলাস্কা

৭ মাত্রার ভূমিকম্পে বিধ্বস্ত আলাস্কা

ঢাকা, ১ ডিসেম্বর (জাস্ট নিউজ) : যুক্তরাষ্ট্রের আলাস্কার বৃহত্তম শহর অ্যাঙ্কোরেজে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এতে ভবন ও ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে শক্তিশালী ঝাঁকুনি অনুভূত হয়। এ সময় আতঙ্কিত বাসিন্দারা রাস্তায় বেরিয়ে আসে। এই ঘটনায় বেশ কয়েকটি ভবনের ক্ষতি হয়েছে। খবর বার্তা সংস্থা এএফপি’র।

স্থানীয় সময় শুক্রবার সকাল ৮টা ২৯ মিনিটে ৭ মাত্রার ভূমিকম্পটি আঘাত হানে। এ সময় স্কুলগুলোতে ক্লাস চলছিল ও কর্মজীবীরা কাজে যাচ্ছিল। যুক্তরাষ্ট্রের গণমাধ্যমে বলা হয়, ভূমিকম্পের কারণে ভাঙ্গা কাচ, উড়ন্ত বস্তু ও গায়ের ওপর ধ্বংসস্তুপ পড়ে বেশ কয়েকজন আহত হয়েছে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল অ্যাঙ্কোরেজ থেকে প্রায় আট মাইল উত্তরে ২৫ মাইল গভীরে। এই শহরে প্রায় ৩ লাখ লোকের বাস।

পুলিশ বিভাগ এক বিবৃতিতে জানায়, ‘এ ঘটনায় অনেক বাড়ি ও ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।’ বিবৃতিতে আরো বলা হয়, ‘অনেক রাস্তা ও সেতু বন্ধ করে দেয়া হয়েছে। প্রয়োজন ছাড়া রাস্তায় গাড়ি বের না করতে বলা হয়েছে।’

প্রচণ্ড শক্তিশালী এই ভূমিকম্পের আঘাতের পর কুক ইনলেট ও কেনাই পেনিনসুলায় সুনামি সতর্কতা জারি করা হয়েছিল। তবে অল্প কিছুক্ষণ পরই তা তুলে নেয়া হয়েছে। আলাস্কার সিনেটর লিসা মুরকোস্কি বলেন, কর্তৃপক্ষ ভূমিকম্প পরবর্তী বিদ্যুৎ ব্যবস্থা নিয়ে উদ্বিগ্ন।

(জাস্ট নিউজ/একে/১৯৩০ঘ.)