আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করছেন ট্রাম্প

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করছেন ট্রাম্প

ঢাকা, ২১ ডিসেম্বর (জাস্ট নিউজ) : আফগানিস্তান থেকে পাঁচ হাজার সেনা প্রত্যাহার করে নেওয়ার পরিকল্পনা করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার মার্কিন কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

আফগানিস্তানে বর্তমানে ১৪ হাজার মার্কিন সেনা মোতায়েন রয়েছে। আমেরিকার ইতিহাসে বিদেশের মাটিতে সবচেয়ে দীর্ঘতম যুদ্ধ ও বিদেশে সামরিক হস্তক্ষেপ নিয়ে ট্রাম্পের ধৈর্য্য যে ক্রমশ কমে আসছে সেনা প্রত্যাহারের এই সিদ্ধান্ত তারই ইঙ্গিত দিচ্ছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এর আগে বুধবার শীর্ষ উপদেষ্টা ও সামরিক কর্মকর্তাদের পরামর্শকে পাশ কাটিয়ে সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা দেন ট্রাম্প। এর জের ধরে বৃহস্পতিবার পদত্যাগ করেছেন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানিয়েছেন, আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত হয়েছে এবং প্রত্যাহার পরিকল্পনা করার জন্য মৌখিকভাবে নির্দেশ দেওয়া হয়েছে। প্রত্যাহারের সময়সীমা নিয়ে আলোচনা হয়েছে। কিন্তু এটি করতে কয়েক সপ্তাহও লাগতে পারে আবার কয়েক মাসও লাগতে পারে।

আফগানিস্তানে মোতায়েনকৃত মার্কিন সেনাদের একটি বড় অংশ আফগান সেনাদের প্রশিক্ষণ, যুদ্ধক্ষেত্রে পরামর্শ এবং তালেবান ও অন্যান্য সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে বিমান হামলা পরিচালনায় কাজ করছে। পাঁচ হাজার সেনা প্রত্যাহার করা হলে অবশিষ্ট ৯ হাজার সেনা কী করে এই কাজ করবে কিংবা মিশন শেষ কিভাবে হবে সে ব্যাপারে স্পষ্ট কিছুই জানা যায়নি।

(জাস্ট নিউজ/এমজে/১৬২৫ঘ.)