দুই বৌদ্ধ ধর্মাবলম্বী খুন, রাখাইনে ফের সেনা অভিযান

দুই বৌদ্ধ ধর্মাবলম্বী খুন, রাখাইনে ফের সেনা অভিযান

ঢাকা, ২১ ডিসেম্বর (জাস্ট নিউজ) : মিয়ানমারের রাখাইনে গত বছর রোহিঙ্গাদের ওপর নৃশংস হামলার পর আবারো রাজ্যটিতে অভিযান শুরু করেছে দেশটির সেনাবাহিনী। গত সোমবার রাজ্যটিতে পৃথক হামলায় দুই বৌদ্ধ ধর্মাবলম্বী নিহত এবং দু'জন আহত হওয়ার পর এ অভিযান শুরু করা হয়েছে বলে বৃহস্পতিবার জানিয়েছে মিয়ানমারের সেনাপ্রধানের কার্যালয়।

বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানিয়ে বলা হয়েছে, হামলার ঘটনা দুটির একটির জন্য রোহিঙ্গাদের দায়ী করেছে কর্তৃপক্ষ।

গত সোমবার রাখাইনের উত্তরাঞ্চলীয় মংডু শহরের পাইয়ু মা ক্রিকে বৌদ্ধ ধর্মাবলম্বীদের ওপর পৃথক এ হামলা হয়। মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হদ্মাইংয়ের কার্যালয়ের ওয়েবসাইটে এক বিবৃতিতে বলা হয়, পাইয়ু মা ক্রিক থেকে বৌদ্ধ ধর্মাবলম্বী দুই ব্যক্তির গলাকাটা লাশ উদ্ধারের পর নিরাপত্তা বাহিনী এ অভিযান শুরু করে। এ ছাড়া একই এলাকায় বৌদ্ধ ধর্মাবলম্বী সংখ্যালঘু সম্প্রদায়ের দুই ব্যক্তির ওপর ছয়জন 'সশস্ত্র বাংলাভাষী' হামলা চালিয়েছে বলেও ওই বিবৃতিতে বলা হয়েছে। ওই দু'জন প্রাণে বাঁচলেও তাদের স্থানীয় হাসপাতালে চিকিৎসা নিতে হয়েছে। তবে হামলাকারীদের এখনো শনাক্ত করতে পারেনি কর্তৃপক্ষ।

সংঘাতময় রাজ্যটিতে ২০১৭ সালের আগস্ট মাসে মিয়ানমার সেনাবাহিনীর বর্বর ও নৃশংস অভিযানের কারণে ৭ লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসতে বাধ্য হয়। জাতিসংঘের তদন্তে এ অভিযানের জন্য দেশটির শীর্ষস্থানীয়দের গণহত্যার জন্য অভিযুক্ত করেছে। গত বুধবার দেশটির সেনাবাহিনীর অভিযানকে 'গণহত্যা' হিসেবে আখ্যা দিতে যুক্তরাষ্ট্রের সিনেট সদস্যরাও পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে চিঠি দিয়েছেন। রিপাবলিকান ও ডেমোক্র্যাট সিনেট সদস্যদের এ আহ্বানের একদিনের মাথায় আবারও সেনা অভিযানের খবর পাওয়া গেল।

মাইক পম্পেওকে পাঠানো ওই চিঠিতে বলা হয়েছে, 'সন্ত্রাস ছড়ানো, তাড়িয়ে দেওয়া এবং রাখাইনের রোহিঙ্গা জনগোষ্ঠীকে নির্মূল করা- উত্তর রাখাইন রাজ্যের এসব সহিংসতা কোনো প্রশ্ন ছাড়াই গণহত্যার সংজ্ঞার সঙ্গে খাপ খায়।'

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/২৩৫৬ঘ.)