স্বাধীনতার দাবিতে উত্তাল হংকং

স্বাধীনতার দাবিতে উত্তাল হংকং

পূর্ণ গণতন্ত্র ও মৌলিক অধিকারের দাবিতে হংকংয়ে কয়েক হাজার বিক্ষোভকারী মিছিল করেছে। মঙ্গলবার এসব দাবির পাশাপাশি বিক্ষোভকারীরা চীনের কাছ থেকে হংকংয়ের স্বাধীনতারও দাবি জানিয়েছে। গত বছরজুড়ে যুক্তরাষ্ট্র, ব্রিটেনসহ বহু দেশ হংকংয়ে সঙ্ঘটিত বেশ কিছু ঘটনা সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছে। দেশগুলোর মতে, এসব ঘটনায় চীনা শাসনের প্রতি হংকংয়ের বাসিন্দারা আস্থা হারাচ্ছে।

এসব ঘটনার মধ্যে অ্যাক্টিভিস্টদের কারাগারে পাঠানো, একটি স্বাধীনতাকামী রাজনৈতিক দলকে নিষিদ্ধ ঘোষণা, পশ্চিমা সাংবাদিককে বহিষ্কার এবং স্থানীয় নির্বাচনে গণতন্ত্র চর্চাকারীদের অংশগ্রহণে বাধাদান। নতুন বছরের প্রথম দিনের মিছিলে প্রায় ৫ হাজার ৮০০ মানুষ অংশগ্রহণ করে বলে আয়োজক সংগঠনগুলো জানিয়েছে। এ কর্মসূচি থেকে বিক্ষোভকারীরা স্থগিত গণতান্ত্রিক সংস্কার পুনরায় চালু এবং বেইজিংয়ের রাজনৈতিক দমনের বিরুদ্ধে লড়াইয়ের ডাক দিয়েছে। কর্মসূচির আয়োজক জিমি স্যাম বলেন, গত বছরটির দিকে তাকালে বলা যায়, এটি অত্যন্ত বাজে একটি বছর ছিল। হংকংয়ে আইনের শাসন পেছনের দিকে হাঁটতে শুরু করেছে।

উল্লেখ্য, ‘এক দেশ, দুই নীতি’র অধীনে ১৯৯৭ সালে ব্রিটিশ সাম্রাজ্যের সাবেক উপনিবেশটি চীনের কাছে ফিরিয়ে দেয়া হয়। সে সময় সর্বোচ্চ স্বায়ত্তশাসনের প্রতিশ্রুতি দেয়া হয় এবং সর্বজনীন ভোটাধিকারকে চূড়ান্ত লক্ষ্য ঘোষণা করা হয়। স্বাধীনতাকামী আন্দোলনের ওপর কর্তৃপক্ষের কঠোর দমন সত্ত্বেও প্রায় ১০০ জন স্বাধীনতাকামী অ্যাক্টিভিস্টকে মিছিলে অংশগ্রহণ করতে দেখা গেছে। এ সময় তাদের চীন থেকে হংকংয়ের বিচ্ছিন্ন হওয়ার দাবিযুক্ত ব্যানার বহন করতে এবং স্লোগান দিতে দেখা যায়।

এমজে