ইতালিতে উ. কোরিয়ার রাষ্ট্রদূত ‘উধাও’

ইতালিতে উ. কোরিয়ার রাষ্ট্রদূত ‘উধাও’

ইতালিতে নিয়োজিত উত্তর কোরিয়ার রাষ্ট্রদূত হঠাৎ ‘উধাও’ হয়ে গিয়েছেন। ইতালির কোথাও তাকে খুঁজে পাওয়া যাচ্ছে না। দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা এজেন্সি বলছে, তিনি গা-ঢাকা দিয়েছেন। আত্মগোপনে রয়েছেন।

অনির্ভরশীল রিপোর্টে এর আগে জানানো হয়, ইতালিতে নিযুক্ত উত্তর কোরিয়ার শীর্ষ কূটনীতিক পশ্চিমা একটি দেশ থেকে আশ্রয় প্রার্থনা করেছেন। এরপরই দক্ষিণ কোরিয়া থেকে ওই দাবি করা হয়েছে। খবর বিবিসির।

ইতালির রাজধানী রোমে উত্তর কোরিয়ার ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছিলেন জো সং-গিল। ধারণা করা হয় তিনি উত্তর কোরিয়ার একজন শীর্ষ স্থানীয় নেতার ছেলে অথবা জামাতা। এর আগে উত্তর কোরিয়ার পক্ষ ত্যাগ করেছিলেন লন্ডনে নিযুক্ত দেশটির উপ-রাষ্ট্রদূত। তার নাম থায়ে ইয়াং-হো।

স্ত্রী ও সন্তানদের নিয়ে তিনি পদ ও পক্ষ ত্যাগ করেন ২০১৬ সালে। আশ্রয় নেন দক্ষিণ কোরিয়ায়।

উত্তর কোরিয়ার এ রকম শীর্ষ স্থানীয় একজন কর্মকর্তার পক্ষ ত্যাগকে তাদের নেতা কিম জং উনের শাসনযন্ত্রের বিরুদ্ধে বড় আঘাত হিসেবে দেখা হয়।

যারা এভাবে তার পক্ষ ত্যাগ করছেন তারা উত্তর কোরিয়া সম্পর্কে বিশ্বদরবারে তথ্য ছড়িয়ে দিতে পারেন, যা কিম জং উনের অবস্থানকে, তার মর্যাদাকে হানি করতে পারে।

দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থার ব্রিফিংয়ের পর বৃহস্পতিবার সরকারদলীয় একজন এমপি কিম মিন-কি সাংবাদিকদের বলেছেন, রাষ্ট্রদূত জো সং-গিল আত্মগোপনে রয়েছেন এক মাসের বেশি সময়। তার ক্ষমতার মেয়াদ গত বছর নভেম্বরে শেষ হওয়ার কথা ছিল।

কিন্তু নভেম্বরের আগেই তিনি কূটনৈতিক ডেরা ত্যাগ করেন। ধারণা করা হচ্ছে, তার সঙ্গে তার স্ত্রীও রয়েছেন। ওদিকে ইতালির পররাষ্ট্র মন্ত্রণালয় বিবিসিকে বলেছে, জো সং-গিল-এর আশ্রয় চাওয়ার কোনো রেকর্ড নেই তাদের কাছে।

উল্লেখ্য, ২০১৭ সালের অক্টোবর থেকে রোমে উত্তর কোরিয়ার ভারপ্রাপ্ত রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করছিলেন জো সং-গিল। এর আগে উত্তর কোরিয়া পারমাণবিক পরীক্ষা চালায়। ফলে ইতালি তখনকার রাষ্ট্রদূত মুন জয়-নামকে বহিষ্কার করে।

এরপর ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব নেন জো সং-গিল। ইতালিতে উত্তর কোরিয়ার কূটনৈতিক মিশন দেশটির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এমআই