সরকারে অচলাবস্থার ২০ দিন

আবারো জরুরি অবস্থা জারির হুমকি ট্রাম্পের

আবারো জরুরি অবস্থা জারির হুমকি ট্রাম্পের

আবারো জরুরি অবস্থা জারির হুমকি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার মেক্সিকো সীমান্ত পরিদর্শনের সময় তিনি এ হুমকি দিয়েছেন।

মেক্সিকোর সঙ্গে যুক্তরাষ্ট্রের সীমান্তে দেয়াল নির্মানের জন্য যদি প্রয়োজনীয় অর্থ না পান তাহলে তিনি জরুরি অবস্থার বিষয়ে বিবেচনা করবেন বলে জানিয়েছেন।

ট্রাম্পের নির্বাচনী প্রচারণাকালীন অন্যতম আশ্বাস ছিল মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ। কিন্তু ডেমোক্রেটদের বিরোধীতায় আটকে আছে তার সে পরিকল্পনা। ডেমোক্রেটরা বলছে, যুক্তরাষ্ট্রের জনগণের করের টাকা দিয়ে দেয়ার নির্মাণ করতে দেয়া হবে না। তাই কংগ্রেসকে এরিয়েই দেয়াল নির্মাণে জরুরি অবস্থা জারি করতে পারেন ট্রাম্প, এমন আশংকা করা হচ্ছিল গত কয়েকদিন ধরে।

আল-জাজিরার খবরে বলা হয়েছে, এ দ্বন্দ্বের কারণে যুক্তরাষ্ট্র সরকারে সৃষ্টি হয়েছে অচল অবস্থা।

ট্রাম্প ঘোষণা দিয়েছেন, দেয়াল নির্মাণের অর্থ না দেয়া হলে তিনি কোনো অর্থবিলে সাক্ষর করবেন না। ফলে আটকে আছে প্রায় ৮ লাখ ফেডারেল কর্মকর্তার বেতন। দেয়াল নির্মাণের জন্য বিলিয়ন বিলিয়ন ডলার বরাদ্দ পারে এ সংকট থেকে যুক্তরাষ্ট্রকে বের করতে। সাংবাদিকদের ট্রাম্প বলেন, আমরা জরুরি অবস্থা জারি করতে পারি। যদিও এটা উচিত হবে না। এটা একটা সাধারন কাণ্ড জ্ঞান।

এর আগে, ডেমোক্রেট নেতাদের সঙ্গে বৈঠক থেকে ওয়াকআউট করেন ট্রাম্প। যুক্তরাষ্ট্র সরকারের অচলাবস্থার ১৯তম দিনে এমন ঘটনা ঘটে। এদিন ডেমোক্রেট নেতা প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি ও সিনেটে ডেমোক্রেট নেতা চাক শুমারের সঙ্গে বৈঠক ভেঙে যাওয়ায় ওয়াকআউট করেন ট্রাম্প।

তিনি যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে যে দেয়াল নির্মাণ করতে চান তাতে অর্থ ছাড় দিতে অস্বীকৃতি জানান ডেমোক্রেট এ দু’নেতা। ফলে ওই বৈঠককে সময়ের অপচয় বলে আখ্যায়িত করেন তিনি।

একে/