ভেনেজুয়েলার বিরুদ্ধে বিবৃতি প্রকাশ করতে দিল না চীন ও রাশিয়া

ভেনেজুয়েলার বিরুদ্ধে বিবৃতি প্রকাশ করতে দিল না চীন ও রাশিয়া

ভেনেজুয়েলার মাদুরো সরকারের বিরুদ্ধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ থেকে বিবৃতি প্রকাশের প্রচেষ্টা প্রতিহত করেছে চীন ও রাশিয়া। আমেরিকার উদ্যোগে নিরাপত্তা পরিষদের ভোটাভুটিতে দেয়া বিবৃতির খসড়ায় ‘ভেনেজুয়েলার পার্লামেন্টকে গণতান্ত্রিকভাবে নির্বাচিত দেশটির একমাত্র প্রতিনিধি’ হিসেবে স্বীকৃতি দেয়া হয়েছিল। কিন্তু শনিবার রাতে রাশিয়া এবং চীনের ভেটো ক্ষমতা প্রয়োগের কারণে বিবৃতিটি পাস হয়নি।

চীন ও রাশিয়া ছাড়াও অপর দুই অস্থায়ী সদস্য দেশ দক্ষিণ আফ্রিকা ও ইকোটোরিয়াল গিনি আমেরিকার তৈরি করা খসড়া বিবৃতির বিরোধিতা করে।

জাতিসংঘে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত মা ঝা শু বলেছেন, চীন অন্য কোন দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে না। এসময় তিনি আরো বলেন, যে আমেরিকা অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের জন্য বিশ্বের বিভিন্ন দেশকে দায়ী করে আমি আশা করব সে নিজে একই কাজ করবে না।

জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া বলেছেন, যারা ভেনেজুয়েলাকে একটি রক্তের সাগরের দিকে ধাবিত করার চেষ্টা করছেন আমরা তাদের তীব্র নিন্দা জানাচ্ছি।

তিনি আরো বলেন, মাদুরোকে ভেনেজুয়েলার জনগণ চায় না বলে যুক্তরাষ্ট্রের সরকার যেসব চিত্র তুলে ধরার চেষ্টা করছে তা মোটেই বাস্তবসম্মত নয়।

গত বুধবার ভেনেজুয়েলার রাজধানী কারাকাসে সরকারবিরোধী এক বিক্ষোভের সময় বিরোধী নেতা হুয়ান গুয়াইদো বর্তমান প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে অবৈধ উল্লেখ করে নিজেকে নতুন প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেছেন।

গুয়াইদোর এমন ঘোষণার পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রায় সঙ্গে সঙ্গে তাকে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেন। এছাড়াও আরো কয়েকটি লাতিন আমেরিকান দেশ গুয়াইদোকে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়েছে।

এরপর থেকে দেশটিতে তীব্র রাজনৈতিক সংকটের দেখা দিয়েছে।

একে/