ইসরাইল-ভারত সম্পর্ক ‘স্বর্গে লেখা বিবাহ’: নেতানিয়াহু

ইসরাইল-ভারত সম্পর্ক ‘স্বর্গে লেখা বিবাহ’: নেতানিয়াহু

ঢাকা, ১৬ জানুয়ারি (জাস্ট নিউজ) : ভারত-ইসরাইল সম্পর্ককে ‘স্বর্গে লেখা বিয়ে’ বলে উল্লেখ করেছেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

তিনি বলেন, জাতিসংঘে জেরুজালেম ইস্যুতে ভারতের বিরোধী ভোটদান দু’দেশের সম্পর্কে কোনো প্রভাব ফেলতে পারবে না। জেরুজালেমকে ইসরাইলের রাজধানী স্বীকৃতির ইস্যুতে জাতিসংঘ সাধারণ পরিষদে হওয়া ভোটাভুটিতে রাজধানী ঘোষণার বিরুদ্ধে ভোট দিয়েছিল ভারত। নেতানিয়াহু জানান, ইসরাইল ভারতের এ সিদ্ধান্তে ‘হতাশ’ হলেও মাত্র একটি নেতিবাচক ভোট দু’দেশের গভীর সম্পর্কে ফাটল ধরাতে পারবে না। কারণ হিসেবে তিনি বলেন, ‘এই দুই দেশ, তাদের জনগণ এবং নেতাদের মধ্যে একটা বিশেষ ধরনের সম্পর্ক আছে। ভারত এবং ইসরাইলের মধ্যকার ঘনিষ্ট সম্পর্ক স্বর্গে লেখা বিয়ে, যা পৃথিবীতে বাস্তবায়িত।’ খবর এনডিটিভির।

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একজন ‘মহান নেতা’ অ্যাখ্যা দিয়ে নেতানিয়াহু বলেন, ‘মোদি ভবিষ্যৎকে তার জনগণের কাছে নিয়ে আসার জন্য অস্থির হয়ে আছেন। ভারত বিশ্বের পরাশক্তি দেশ।’ নেতানিয়াহু আশা প্রকাশ করেন, এই সফর প্রযুক্তি, কৃষিসহ পৃথিবীকে বদলে দেয়ার মতো বিভিন্ন কাজে দুই দেশের পারস্পরিক সহযোগিতা আরও জোরদার করবে।

দশ বছরেরও বেশি সময় পর প্রথমবার কোনো ইসরাইলি প্রধানমন্ত্রী ভারত সফরে এলেন। ছয় দিনব্যাপী এ সফরে রোববার নেতানিয়াহু স্ত্রী সারা নেতানিয়াহু এবং ১৩০ সদস্যের প্রতিনিধি দলকে নিয়ে দিল্লি বিমানবন্দরে পৌঁছান। মোদি ‘বন্ধু’কে অভ্যর্থনা জানাতে প্রটোকল ভেঙে বিমানবন্দরে হাজির হন। নেতানিয়াহুকে বুকে জড়িয়ে নেন। মোদির এ আলিঙ্গন কূটনীতি নিয়ে ব্যঙ্গ করে বিরোধী দল কংগ্রেসের প্রকাশিত একটি ভিডিও সামাজিক যোগাযোগের মাধ্যমে আলোচনার জন্ম দিয়েছে।

টাইমস অব ইন্ডিয়া জানায়, বিভিন্ন দেশে গিয়ে মোদি কীভাবে রাষ্ট্রনেতাদের আলিঙ্গনে জড়িয়েছেন, রোববার সেসব ছবিসহ একটি ভিডিও ছাড়ে কংগ্রেস।

মোদির এই আলিঙ্গন কূটনীতির নাম দেয়া হয়েছে ‘হাগপ্লোমেসি’। ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলান্দকে পেছন থেকে জড়িয়ে ধরার বিখ্যাত সেই মুহূর্তকে বলা হচ্ছে মোদির ‘টাইটানিক হাগ’। কেন এই নাম, তা বোঝাতে টাইটানিক সিনেমার বিখ্যাত সেই অংশটিও রাখা হয়েছে ভিডিওতে। কংগ্রেসের ভিডিও রঙ্গে ডোনাল্ড ট্রাম্প, এনরিক পেনা নিয়েতো, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগানের সঙ্গে মোদির আলিঙ্গন, জার্মানির চ্যান্সেলর আঞ্জেলা মার্কেলের সঙ্গে তার করমর্দনের ব্যর্থ চেষ্টা আর জাপানের ফার্স্টলেডি আকি আবের সরে যাওয়ার ঘটনাও স্মরণ করিয়ে দেয়া হয়েছে।

(জাস্ট নিউজ/জেআর/১০৫৫ঘ.)