কাশ্মিরে যে কোনো পদক্ষেপ নিতে সেনাবাহিনীকে মোদির অনুমতি

কাশ্মিরে যে কোনো পদক্ষেপ নিতে সেনাবাহিনীকে মোদির অনুমতি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কাশ্মিরের পুলওয়ামা হামলায় ৪২ জন সিআরপিএফ জওয়ান নিহতের ঘটনায় কঠোর জবাব দিতে যে কোনও পদক্ষেপ নেয়ার জন্য সেনাবাহিনীকে অনুমতি দিয়েছেন। একই সঙ্গে তিনি ওই হামলার ঘটনায় দেশের সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়েছেন। খবর দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের।

এ ঘটনায় মোদির অভিযোগের আঙ্গুল পাকিস্তানের দিকে। তিনি বলেছেন, বিগত এক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ ওই হামলার উপযুক্ত জবাব ভারত দেবে বলেও তিনি অঙ্গীকার করেন।

শুক্রবার এক জনসভায় মোদি বলেন, নিরাপত্তাবাহিনীকে হামলার ঘটনায় যে কোনও সময়, যে কোনও স্থানে এবং যে কোনও ধরনের পদক্ষেপ নেয়ার অনুমতি দেয়া হয়েছে।

উল্লেখ্য, গত ১৪ ফেব্রুয়ারি ভারতীয় রিজার্ভ পুলিশ বাহিনীর প্রায় আড়াই হাজার সদস্যকে নিয়ে ৭০টি গাড়ির একটি বহর জম্মু থেকে কাশ্মির যাচ্ছিলো। এরমধ্যে ৪২ জন জওয়ানকে বহনকারী একটি বাসের ওপর আত্মঘাতী হামলা চালায় জয়েশ-ই-মোহাম্মদ সদস্যরা। প্রায় সাড়ে তিনশ’ কেজি বিস্ফোরকভর্তি গাড়ি নিয়ে বাসটিকে ধাক্কা দেয়া হয়। এতে ৪২ জনেরও বেশি জওয়ান নিহত হয়। আহত হয় আরও অনেকে।

হামলার পর স্থানীয় সংবাদমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে হামলার দায় স্বীকার করে জঙ্গিগোষ্ঠী জয়েশ-এ-মোহাম্মদ। গোষ্ঠীটি কাশ্মিরে ভারতীয় শাসনের অবসান চায়।

এমআই