কেড়ে নেয়া হলো আইএসের শামিমার বৃটিশ নাগরিকত্ব

কেড়ে নেয়া হলো আইএসের শামিমার বৃটিশ নাগরিকত্ব

কেড়ে নেয়া হয়েছে আইসিস বা আইএসে যোগ দেয়া বাংলাদেশী বংশোদ্ভূত বৃটিশ শামিমা বেগমের বৃটিশ নাগরিকত্ব। বৃটিশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক চিঠিতে এ কথা সাফ জানিয়ে দেয়া হয়েছে। শামিমা জঙ্গি গুরুপ আইসে যোগ দেয়ার ঘটনায় কোনো রকম অনুশোচনা দেখান নি বলে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে মনে করা হচ্ছে। এ খবর দিয়েছে বৃটেনের অনলাইন দ্য সান।

মঙ্গলবার মন্ত্রণালয় থেকে ইস্যু করা এক চিঠিতে এ কথা জানিয়ে দেয়া হয়েছে শামিমার বৃটেনে অবস্থানরত পরিবারকে। তাতে বলা হয়েছে, আপনাদের মেয়ে শামিমা বেগমের বৃটিশ নাগরিকত্ব বাতিল করা হয়েছে। এ সিদ্ধান্ত নিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রী। এ বিষয়ক ডকুমেন্ট যুক্ত করা হলো।

আইটিভি নিউজ ওই চিঠি হাতে পেয়েছে বলে জানানো হয়েছে। এতে বলা হয়েছে, শামিমার পরিবারকে অনুরোধ করা হয়েছে, তারা যেন মন্ত্রণালয়ের ওই সিদ্ধান্ত শামিমাকে জানিয়ে দেয়। তবে মন্ত্রণালয়ের এ সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করতে পারবেন শামিমা।

তবে শামিমার নবজাতক সন্তান, যার নাম রাখা হয়েছে জেরাহ, তার বিষয়ে এ সিদ্ধান্ত কিভাবে কার্যকর হবে তা নিশ্চিত নয়। ওদিকে মন্ত্রণালয়ের এমন সিদ্ধান্তে শামিমার পরিবারের আইনজীবী তাসনিম আকুঞ্জে বলেছেন, এমন সিদ্ধান্ত ভীষণ হতাশাগ্রস্ত শামিমার পরিবার।

এমজে/