ভারত-পাকিস্তান যুদ্ধ

ভারতের সঙ্গে আলোচনায় বসতে চান ইমরান খান

ভারতের সঙ্গে আলোচনায় বসতে চান ইমরান খান

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান আশা করেছেন ভারত যুদ্ধাবস্থা থেকে সরে আসবে। বুধবার দুপুরে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে ইমরান খান ভারতকে শান্তির পথে আহ্বান জানান।

ভাষণের শুরুতে ইমরান খান আশা বলেন, ভারতের শুভবুদ্ধির উদয় হবে। যুদ্ধ কোনো সমাধানের পথ নয় বলে আবারো ভারতকে শান্তির পথে আসার আহ্বান জানিয়েছেন তিনি। খবর এএফপি ও ডনের।

পাক প্রধানমন্ত্রী বলেন, উভয় দেশের হাতেই পারমাণবিক অস্ত্র রয়েছে। সুতরাং আমাদের আরো দায়িত্বশীল হওয়া উচিত।

ভারতের সঙ্গে চরম উত্তেজনাকর পরিস্থিতির মধ্যে ইমরান খান তার ভাষণে শান্তি ও নিরাপত্তার বিষয়ে গুরুত্বারোপ করেন।

ভারতকে আলোচনার প্রস্তাব দিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, ভারত যদি এখানে আসতে পারে, তবে আমরাও তাদের ওখানে যেতে পারব। সব যুদ্ধ নিয়েই ভুল হিসাব করা হয়। কেউ জানে, তারা কোথায় যাচ্ছেন।

তিনি বলেন, যখন নিয়ন্ত্রণ রেখা লঙ্ঘন করে ভারত হামলা চালায়, আমি সেনাবাহিনীর সঙ্গে আলাপ করছিলাম। আমরা তখই সাড়া দিতে চাইনি। তারা যে হতাহতের ঘটনা ঘটিয়েছে, তা ছিল দায়িত্বজ্ঞানহীন কাজ।

জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে তিনি বলেন, ভারতকে প্রস্তাব দিয়েছিলাম যে আমরা তদন্ত করতে চাই। পাকিস্তানের ভূখণ্ড সন্ত্রাসবাদের জন্য ব্যবহার করা হলে তাতে আমাদের স্বার্থ নেই।

এর আগে বুধবার সকালে পাকিস্তানের পরমাণু অস্ত্রসংক্রান্ত সব বিষয়কে নিয়ন্ত্রণ করা ন্যাশনাল কমান্ড অথরিটি জরুরি বৈঠকে বসছিল। ইমরান খানের সভাপতিত্বে ওই বৈঠকে সেনাপ্রধাসহ অন্যান্য বাহিনীর প্রধানগণ উপস্থিত ছিলেন।

মঙ্গলবার ভোরে সীমান্ত পেরিয়ে হাজার কিলো বোমা ফেলে বহু জঙ্গিকে হত্যার দাবি করছে ভারত।

এর মধ্যেই বুধবার সকালে পরমাণু অস্ত্র নিয়ে বৈঠকে বসছে পাকিস্তান। তা ছাড়া আজই পাক সংসদের যৌথ অধিবেশন ডাকা হয়েছে।

এমআই