পাঞ্জাবের হাসপাতালে রেড এলার্ট, উত্তেজনা কি পারমাণবিক যুদ্ধে রূপ নেবে?

পাঞ্জাবের হাসপাতালে রেড এলার্ট, উত্তেজনা কি পারমাণবিক যুদ্ধে রূপ নেবে?

পারমাণবিক শক্তিধর ভারত ও পাকিস্তানের মধ্যকার উত্তেজনায় কাঁপছে ভারতীয় উপমহাদেশ। কারণ, একটি পারমাণবিক অস্ত্র ব্যবহার করা হলে এ অঞ্চল অস্থিতিশীল হয়ে উঠবে। এমন পূর্বাভাষ বিশ্লেষকদের।

উদ্ভুত পরিস্থিতিতে দুই দেশের ভিতরেই ক্ষোভের আগুন জ্বলছে। যুদ্ধ শুরু হলে পক্ষ ও বিপক্ষ যেমন ক্ষয়ক্ষতির কথা অস্বীকার করে নিজের শ্রেষ্ঠত্বের প্রমাণ দিতে চেষ্টা করে এক্ষেত্রেও তাই ঘটছে। এমন অবস্থায় পাকিস্তানের পাঞ্জাবে অবস্থিত সরকারি তিনটি হাসপাতালে রেড এলার্ট জারি করা হয়েছে। প্রশাসনকে নির্দেশ দেয়া হয়েছে যেকোন জরুরি অবস্থা মোকাবিলার জন্য প্রস্তুত থাকতে।
এ অবস্থায় দুই দেশকেই সংযত থাকতে আহ্বান করা হচ্ছে আন্তর্জাতিক মহল থেকে।

যদি সামান্য ভুল করে বসে কোনো দেশ, তাহলে পারমাণবিক যুদ্ধে রূপ নিতে পারে এই উত্তেজনা।
ভারত ও পাকিস্তানের মধ্যে সীমান্ত উত্তেজনা অগ্নিশর্মা রূপ ধারণ করার পর পাকিস্তানের পাঞ্জাব সরকার রাজ্যজুড়ে সমস্ত চিকিৎসক, নার্স, প্যারামেডিক স্টাফদের ছুটি বাতিল করেছে।

রাওয়ালপিন্ডি মেডিকেল ইউনিভার্সিটির (আরএমএইউ) ভাইস চ্যান্সেলর প্রফেসর ডা. মোহাম্মদ উমর অনলাইন ডন’কে বলেছেন, সব ডাক্তার, নার্স ও প্যারামেডিকেল স্টাফদের ছুটি বাতিল করে তাদেরকে প্রস্তুত রাখা হয়েছে তাৎক্ষণিক জরুরি অবস্থায় ব্যবস্থা নেয়ার জন্য। প্রস্তুত রাখা হয়েছে এম্বুলেন্স।

তিনি বলেছেন, এ প্রদেশে আছে তিনটি সরকারি হাসপাতাল। এসব হাসপাতালকে জরুরি ভিত্তিতে বেড বরাদ্দ রাখার জন্য বলা হয়েছে।

বলা হয়েছে, চলমান অবস্থায় সব রকম সরঞ্জাম প্রস্তুত রাখতে। কোনো বড় বিপর্যয়ের জন্য প্রস্তুত থাকতে মক বা মহড়া জাতীয় চর্চা রাখতে বলা হয়েছে। সার্বক্ষণিক ডাক্তার ও নার্স থাকবে এসব হাসপাতালে। কিছু স্টাফকে কল করামাত্র হাসপাতালে চলে আসবেন।

তিনি আরো বলেছেন, প্রস্তুতি তদারকি করতে তিনটি হাসপাতালই পরিদর্শন করবেন তিনি। জানিয়েছেন, তাদের কাছে পর্যপ্ত ওষুধ মজুদ আছে। আরো ওষুধ সংগ্রহ করা হবে পরবর্তী দু’দিনে।

এমআই