উচ্চ সতর্ক অবস্থায় জবাব দিতে প্রস্তুত ভারত-পাকিস্তানের সেনাবাহিনী

উচ্চ সতর্ক অবস্থায় জবাব দিতে প্রস্তুত ভারত-পাকিস্তানের সেনাবাহিনী

আটক ভারতীয় পাইলট অভিনন্দনকে আজ মুক্তি দেয়ার সিদ্ধান্ত হওয়া সত্ত্বেও উচ্চ সতর্ক অবস্থায় রয়েছে পাকিস্তান ও ভারতের সেনাবাহিনী। তারা যেকোনো অবস্থার জবাব দিতে প্রস্তুত। বৃহস্পতিবার দুই দেশের সেনা, নৌ ও বিমান বাহিনী এমন হুঁশিয়ারি দিয়েছে। পাকিস্তান দাবি করেছে, ভারতীয় সেনারা এদিন বেসামরিক লোকজনের ওপর গুলি করেছে। এতে নিহত হয়েছেন ৪ জন পাকিস্তানি। পাকিস্তান সেনাবাহিনীর মিডিয়া উইং ইন্টার সার্ভিসেস পাবলিক রিলেশন্স (আইএসপিআর) পরিস্থিতি সম্পর্কে আপডেট বিবৃতিতে একথা বলেছে। এ খবর দিয়েছে অনলাইন ডন। এতে বলা হয়, ভারতীয় যেকোনো আগ্রাসন প্রতিহত করতে পূর্বাঞ্চলীয় সীমান্ত এলাকায় সব নিরাপত্তামূলক ব্যবস্থা নিয়ে নিয়ন্ত্রণ রেখা বরাবর উচ্চ সতর্ক অবস্থায় রয়েছে পাকিস্তানের সেনাবাহিনী।

এতে আরো বলা হয়, পাকিস্তান বিমান বাহিনী ও নৌবাহিনী রয়েছে পূর্ণ সতর্ক অবস্থায়।

বিবৃতিতে আরো বলা হয়, কোটলি, খুইরাত্তা ও তাত্তা পানি সেক্টরে যুদ্ধবিরতি ক্রমাগত লঙ্ঘন করেছে ভারতীয় সেনারা। এর কার্যকর জবাব দিয়েছে পাকিস্তানি সেনারা। এতে ভারতীয় বাহিনী ও তাদের পোস্টে ক্ষয়ক্ষতির রিপোর্ট পাওয়া গেছে। ভারত বেসামরিক লোকজনের ওপর বেপরোয়া গুলি করেছে। এতে চারজন সাধারণ মানুষ শহীদ হয়েছেন। আহত হয়েছেন দু’জন। যেকোনো পরিস্থিতির জবাব দিতে প্রস্তুত রয়েছে পাকিস্তানের সেনাবাহিনী।

ওদিকে একই রকম বিবৃতি দিয়েছে ভারতীয় সেনা, নৌ ও বিমান বাহিনী। বৃহস্পতিবার তারা প্রথমবার যৌথ ব্রিফিং করে। ভারতের এ তিন বাহিনীর যৌথ বিবৃতিতে বলা হয়, তারাও প্রস্তুত রয়েছে। ভারত থেকে কোনো প্ররোচনা দেয়া হলে তার জবাব দিতে উচ্চপর্যায়ে প্রস্তুত তারা। বিবৃতিতে বলা হয়, আমাদের সামরিক স্থাপনা টার্গেট করেছে পাকিস্তান। তারা ঘটনাটিকে উত্তেজিত করে তুলেছে। তারা যদি আরো প্ররোচণা দেয় তাহলে উত্তর দিতে আমরা প্রস্তুত। এ কথা বলেছেন মেজর জেনারেল সুরেন্দ্র সিং মাহাল। তিনি বলেন, আমরা নিয়ন্ত্রণ রেখা ও আন্তর্জাতিক সীমান্ত বরাবর কঠোর নজরদারি অব্যাহত রেখেছি। ভূমিতে স্থাপিত আমাদের আকাশ প্রতিরক্ষা বিষয়ক ব্যবস্থা উচ্চ সতর্ক অবস্থায় রয়েছে।

এমজে/