ভারতে ফিরে প্রথমে যা বললেন অভিনন্দন

ভারতে ফিরে প্রথমে যা বললেন অভিনন্দন

পাকিস্তানের কারাগারে ৬০ ঘণ্টা বন্দি থাকার পর ভারতে ফিরলেন ভারতীয় বিমান বাহিনীর পাইলট অভিনন্দন ভার্থাম্যান। দেশে ফিরে তার প্রথম কথা ছিল, নিজ দেশে ফিরতে পেরে ভালো লেগেছে।-খবর এনডিটিভি অনলাইনের।

তাকে যখন পাকিস্তানি রেঞ্জার্সরা ভারতের হাতে সমর্পণ করছিল, তখন তার পরনে ছিল নেভি ব্লু রঙের ব্লেজার, সাদা শার্ট ও ধূসর ট্রাউজার। আত্তারি ওয়াগা সীমান্ত অতিক্রম করার সময় তার দুই ঠোঁটে ছিল হাসির ছটা।

তাকে হস্তান্তরের মধ্যে দিয়ে দক্ষিণ এশিয়ার পরমাণু শক্তিধর প্রতিবেশী দুই দেশের মধ্যে চলমান উত্তেজনা কমবে বলে আশা করা হচ্ছে।

শুক্রবার রাতে অভিনন্দন ফিরে আসার পরপর তাকে স্বাগত জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

টুইটারে লেখা এক বার্তায় তিনি বলেন, ওয়েলকাম হোম উইং কমান্ডার অভিনন্দন! তোমার দৃষ্টান্তস্থাপনকারী সাহসিকতায় জাতি গর্বিত। আমাদের সশস্ত্র বাহিনী ১৩০ কোটি ভারতবাসীর অনুপ্রেরণা। বন্দে মাতরম!

বিমান বাহিনীর এই পাইলটকে স্বাগত জানিয়েছেন ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিসহ অন্যান্য রাজনৈতিক দলের নেতারাও।

অভিনন্দন দেশে ফেরায় ভারতজুড়ে উৎসবের আমেজ চলছে। বিমান বাহিনীর এই পাইলটকে সত্যিকার হিরো হিসেবে আখ্যায়িত করে টুইট করেছেন ভারতের ক্রীড়া ও অভিনয় জগতের তারকারা।

বিবিসির দক্ষিণ এশিয়া প্রতিনিধি রজীনী বৈদ্যনাথ মনে করছেন, পাকিস্তানের এই পদক্ষেপের মধ্য দিয়ে দুই দেশ যুদ্ধের দুয়ার থেকে ফিরছে।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, অভিনন্দনকে ফিরিয়ে দিতে পাকিস্তান কর্তৃপক্ষ শুক্রবার সকালে ইসলামাবাদ থেকে সড়কপথে তাকে লাহোরে নিয়ে যায়। সেখান থেকে পাকিস্তানি সেনাবাহিনীর একটি গাড়িতে করে বিকালে তাকে নেওয়া হয় ওয়াগা সীমান্তে।

এমআই