ভারতীয় সেনাদের ঝুঁকির মুখে ঠেলে দিয়েছেন মোদি : রাহুল গান্ধী

ভারতীয় সেনাদের ঝুঁকির মুখে ঠেলে দিয়েছেন মোদি : রাহুল গান্ধী

কাশ্মীরের পুলওয়ামার জঙ্গি হামলার পর ভারত ও পাকিস্তানে বিরাজ করছিল তুমুল উত্তেজনা। এ ঘটনার পর পাকিস্তানকে সময় মতো সমুচিত জবাব দেওয়ার হুঁশিয়ারি উচ্চারণ করে রেখেছিল ভারত। সেই লক্ষ্যে নিয়ন্ত্রণ রেখা (এলওসি) পেরিয়ে পাকিস্তান শাসিত কাশ্মীরে সার্জিক্যাল স্ট্রাইক করে ভারতীয় সেনাবাহিনী। এই উত্তেজনার মধ্যে ভারতীয় বিমান বাহিনীর এক সদস্য পাকিস্তানে আটকও হয়। পরে তাকে ফিরিয়ে দেয় পাকিস্তান। এতেও ভারত-পাকিস্তান সীমান্তে কমেনি উত্তেজনা।

কিন্তু জারি রয়েছে রাফায়েল যুদ্ধ বিমান কেনা নিয়ে নরেন্দ্র মোদি-রাহুল গান্ধীর বাকযুদ্ধ। প্রধানমন্ত্রী শনিবারই দাবি করেন, যুদ্ধের পরিণাম অন্যকিছু হতে পারত যদি রাফায়েল যুদ্ধবিমান ভারতের হাতে থাকতো। রাফায়েল আসতে দেরির জন্য কংগ্রেসকে দায়ী করেন তিনি। প্রত্যুত্তরে ট্যুইটে কংগ্রেস সভাপতির তোপ, দেশের নিরাপত্তারক্ষীদের জীবন ঝুঁকিপূর্ণ করার দায় একমাত্র প্রধানমন্ত্রী মোদির।

শনিবারই প্রধানমন্ত্রী অভিযোগ করেছিলেন, ভারতীয় বিমান বাহিনীর সাফল্য নিয়ে প্রশ্ন তোলা হচ্ছে। যা সত্যিই দুর্ভাগ্যের। দেশের বিরোধী রাজনৈতিক দল এই প্রশ্ন তুলছে দেখে অবাক হতে হচ্ছে। সংকীর্ণ রাজনীতির অভিযোগ তোলেন তিনি বিরোধী রাজনৈতিক দলগুলোর বিরুদ্ধে। তারপরই বলেন, ‘প্রথমে পরিবারের স্বার্থ, পরে রাজনৈতিক স্বার্থে রাফালে কেনার বিরোধীতা করা হয়েছে।’ তার নিশানায় ছিল কংগ্রেস।

প্রধানমন্ত্রীর অভিযোগের প্রেক্ষিতে ট্যুইটে তার জবাব দেন কংগ্রেস সভাপতি রাহুল। সরাসরি মোদিকে ‘চোর’ বলে সেখানে উল্লেখ করেন তিনি। রাহুল লিখেন, আপনার লজ্জা করে না? ৩০ হাজার কোটি টাকা চুরি করে আপনি আপনার বন্ধু অনিল আম্বানিকে দিয়েছেন। রাফায়েল জেট এদেশে আসায় বিলম্বের জন্য একমাত্র দায়ী আপনি। উইং কমান্ডার অভিনন্দন বর্তমানের মতো ভারতীয় বিমান সেনার জীবন ঝুঁকিপূর্ণ করার জন্য দায়ী একমাত্র আপনি।

সামনেই লোকসভা। ভারতীয় বিমান বাহিনীর এয়ার স্ট্রাইক, অভিনন্দন বর্তমানকে দেশে ফিরিয়ে আনার কূটনৈতিক সাফল্যকে তাদের বলিষ্ঠ পদক্ষেপের পরিণতি বলে ইতিমধ্যেই দাবি করেছে বিজেপি। ফলে রাফায়েল যুদ্ধ বিমান কেনার বিষয়টিকেই এই আবেগের মধ্যে মিশিয়ে বিরোধী কংগ্রেসকে আক্রমণে মরিয়া তারা।

অন্যদিকে, হাত শিবিরের দাবি রাফায়েল কেনায় আর্থিক তছরুপ হয়েছে। যা দেশকে বিপন্ন করছে। উত্তেজনার মাঝেই তাই এবারের ভোটে জাতীয়তাবোধের পালে হাওয়া তুলে ভোট বৈতরণী পারের স্বপ্ন দেখতে শুরু করেছে শাসক-বিরোধী দু’পক্ষই।

এমআই