সমুদ্রপথে হামলার আশঙ্কা ভারতীয় নৌবাহিনী প্রধানের

সমুদ্রপথে হামলার আশঙ্কা ভারতীয় নৌবাহিনী প্রধানের

ভারতকে সতর্ক করে দিলেন দেশটির নৌবাহিনী প্রধান এডমিরাল সুনীল ল্যানবা। তিনি বলেছেন, তাদের কাছে রিপোর্ট আছে, সমুদ্রপথে (ভারতে) অভিযান চালাতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে সন্ত্রাসীদের। তিনি মঙ্গলবার দিল্লিতে ‘ইন্দো-প্যাসিফিক রিজিওনাল ডায়ালগ’ অনুষ্ঠানে বিশ্বের বিভিন্ন স্থানের বিশেষজ্ঞদের সামনে বক্তব্য রাখছিলেন।

এ সময় তিনি পাকিস্তানের দিকে ইঙ্গিত করে বলেন, কাশ্মিরের পালওয়ামা হামলা চালিয়েছিল উগ্রপন্থিরা। তাদেরকে সহযোগিতা দিয়েছিল একটি রাষ্ট্র। তাদের উদ্দেশ্য ভারতকে অস্থিতিশীল করে তোলা। এ খবর দিয়েছে ভারতের সরকারি বার্তা সংস্থা পিটিআই।

ওই অনুষ্ঠানে এডমিরাল সুনীল বলেন, আমাদের কাছে রিপোর্ট আছে, সন্ত্রাসীদের বিভিন্ন মডিউলে অপারেশন চালাতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

এর মধ্যে সমুদ্রপথ একটি। মুম্বইয়ে ২৬/১১ তে যে সন্ত্রাসী হামলা চালিয়েছিল লস্করে তৈয়বার সন্ত্রাসীরা তা কিন্তু ঘটেছিল সমুদ্রপথে। তাদের ১০ জন সদস্য ভারতীয় জেলেদের মাছ ধরার একটি নৌকা ছিনিয়ে নিয়ে মুম্বই পৌঁছে এবং হত্যাকা- চালায়।

ভারতীয় নৌবাহিনীর প্রধান বলেন, সাম্প্রতিক বছরগুলোতে বহুবিধ সন্ত্রাস প্রত্যক্ষ করেছে বিশ্বের এই অংশ। আর সন্ত্রাসের কবল থেকে এ অঞ্চলের খুব কম দেশই রক্ষা পেয়েছে।

এমজে/