মুসলমানদের নিয়ে বিরূপ মন্তব্য, সিনেটরের মাথায় ডিম ভাঙল কিশোর (ভিডিও)

মুসলমানদের নিয়ে বিরূপ মন্তব্য, সিনেটরের মাথায় ডিম ভাঙল কিশোর (ভিডিও)

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে বন্দুকধারীর হামলার ঘটনায় মুসলমান অভিবাসীদের নিয়ে বিরূপ মন্তব্য করেছিলেন অস্ট্রেলিয়ার সিনেটর ফ্রেজার অ্যানিং। এর জের ধরে স্থানীয় সময় শনিবার এক অনুষ্ঠানে তার মাথায় ডিম ভাঙে এক কিশোর। পরে ওই কিশোরকেও মারধর করা হয়।

শুক্রবার ‍জুমার নামাজের সময় ক্রাইস্টচার্চে মসজিদে হামলার ঘটনায় এখন পর্যন্ত ৪৯ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। তাদের মধ্যে দুজন বাংলাদেশিও রয়েছেন। এখনো পাঁচ বাংলাদেশি নিখোঁজ রয়েছেন।

সিনেটরের মাথায় ডিম ভেঙে দেওয়ার একটি ভিডিও এরই মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। ওই ভিডিওতে দেখা যায়, একটি অনুষ্ঠানে সিনেটর ফ্রেজার অ্যানিং সাংবাদিকদের সঙ্গে কথা বলছিলেন। এ সময় পেছন দিক থেকে এসে এক কিশোর তার মাথায় ডিম ভেঙে দেয়। সঙ্গে সঙ্গে ওই কিশোর নিজের মুঠোফোনে সেটি ভিডিও করে। তবে মাথায় ডিম ভেঙে দেওয়ার পরপরই ওই কিশোরকে মারতে শুরু করেন সিনেটর। পরে অন্য কয়েকজন এসে ওই কিশোরকে মারতে থাকে।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়, ক্রাইস্টচার্চের মসজিদে হামলার পর টুইটারে বেশকিছু বিতর্কিত মন্তব্য করেন অস্ট্রেলিয়ার সিনেটর ফ্রেজার অ্যানিং। তিনি টুইটারে লেখেন, ‘এখনো কি মুসলমানদের অভিবাসন ও সহিংসতার যোগসূত্র নিয়ে কেউ বিতর্ক করবেন?’

ফ্রেজার অ্যানিং বলেন, ‘নিউজিল্যান্ডের রাস্তায় ওই ঘটনার প্রকৃত কারণ হচ্ছে অভিবাসন কর্মসূচি, যা উগ্র মুসলিমদের নিউজিল্যান্ডে থাকার অনুমোদন দিচ্ছে।’

এমআই