বালুচিস্তানে ভয়াবহ হামলার পেছনে বালুচ বিদ্রোহীরা

বালুচিস্তানে ভয়াবহ হামলার পেছনে বালুচ বিদ্রোহীরা

বহুদিন ধরে অস্থিতিশীল দেশ পাকিস্তানের দক্ষিণ-পশ্চিম অঞ্চলে ১৪ জনকে হত্যা ওই অঞ্চলে আতঙ্ক সৃষ্টি করেছে। এই হামলা আবারো ওই বিভেদ রেখা তুলে ধরেছে, যা বছরের পর বছর রাষ্ট্রের বিরুদ্ধে কট্টর বালুচ জাতীয়তাবাদীদের সামনে এনেছে। কৌশলগত দিক থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ গোয়াদার ও দেশের বৃহত্তম নগরী করাচির মধ্যে চলাচলরত কয়েকটি বাস থেকে বালুচিস্তানের প্রত্যন্ত ওরমারা এলাকায় ওই লোকদের হত্যা করা হয়। পাকিস্তান সরকার অপরাধীদের শনাক্ত করতে ব্যর্থ। তবে জাতিগত বালুচ বিদ্রোহীরা এর দায় স্বীকার করেছে।

এক্সপ্রেস ট্রিবিউনে কর্মরত স্থানীয় সাংবাদিক জাফর বালুচ বলেন, নিরাপত্তা কর্মকর্তার ছদ্মবেশে বাসগুলো থামিয়ে পরিচয়পত্র দেখার পর যাত্রীদের নামানো হয়। তিনি টিআরটি ওয়ার্ল্ডকে বলেন, আমরা নিহতদের প্রকৃত পরিচয় জানি না। তবে তাদের অনেকে সরকারি কর্মী। পাহাড়ঘেরা একটি দুর্গম ও প্রত্যন্ত এলাকায় ঘটনাটি ঘটেছে।

তিনি জানান, টার্গেটে আঘাত করে পাহাড়ে পালিয়ে যাওয়ার আগের কৌশলই এখান গ্রহণ করা হয়েছে।

দেশের অন্যান্য অংশ থেকে বালুচিস্তানে কর্মরত সরকারি চাকুরিজীবীদের ওপর বালুচ বিচ্ছিন্নতাবাদীরা আগেও হামলা চালিয়েছে। এর আগে, ২০১৫ সালে সরকারি তহবিলপুষ্ট একটি বাঁধ নির্মাণকাজে কর্মরত অন্যান্য শহরের ২০ শ্রমিককে গুলি করে হত্যা করা হয়।