সোমালিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত ১৩ আইএস সদস্য

সোমালিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত ১৩ আইএস সদস্য

সোমালিয়ায় মার্কিন বিমান হামলায় ইসলামিক স্টেটের ১৩ জঙ্গি নিহত হয়েছে। বুধবার পরিচালিত এ বিমান হামলাটি হয়েছে দেশটির পুন্টল্যান্ড প্রদেশে। যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর বরাত দিয়ে এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। খবরে বলা হয়, বুধবারের হামলার পর আরও বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। এতে নিহত হয়েছে আরও ৩ জঙ্গি।

ডনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর থেকে সোমালিয়ায় বিমান হামলার সংখ্যা বাড়িয়ে দিয়েছে যুক্তরাষ্ট্র। গত দুই বছরে দেশটিতে প্রায় ৮ শতাধিক জিহাদী হত্যা করা হয়েছে বলে দাবি করেছে দেশটি। সাম্প্রতিক সময়ে সোমালিয়ায় ইসলামিক স্টেটের কার্যক্রম বৃদ্ধি পেয়েছে।

তাদের সদস্য সংখ্যা সম্পর্কে ধারণা করা যায় না এখনো। তবে দেশটিতে বহুদিন ধরে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করে রেখেছে আরেক জঙ্গি গোষ্ঠী আল-শাবাব। ইসলামিক স্টেট সে তুলনায় বড় ধরণের কোনো হামলা পরিচালনা করেনি।

যুক্তরাষ্ট্রের আফ্রিকা কমান্ড বৃহ¯পতিবার হামলার খবর প্রকাশ করে। এতে বলা হয়, সোমালিয়ার গোলিস পাহাড়ে অবস্থিত আইএস ঘাঁটিতে হামলা চালানো হয়েছে। এতে ১৩ জঙ্গি নিহত হয়েছে। কমান্ড থেকে দাবি করা হয়েছে, এ হামলায় নিহত হয়েছে সোমালিয়ায় আইএসের ডেপুটি লিডার আব্দুল হাকিম ধুকুব।

এর আগে ২০১১ সাল পর্যন্ত সোমালিয়ার রাজধানী মোগাদিশু আল-শাবাবের নিয়ন্ত্রনে ছিল। জঙ্গি গোষ্ঠিটি সোমালিয়ায় ইসলামি শরিয়াহ আইন প্রতিষ্ঠা করতে চায়। বর্তমানে রাজধানীর নিয়ন্ত্রণ না থাকলেও প্রায়ই ভয়াবহ হামলা পরিচালনা করে গোষ্ঠিটি। অপরদিকে, সিরিয়ায় পরাজিত হয়ে আইএস এখন আফ্রিকায় সংগঠিত হতে সচেষ্ট হচ্ছে।

এমজে/