নির্বাচন পরবর্তী সহিংসতায় ইন্দোনেশিয়ায় নিহত ৬

নির্বাচন পরবর্তী সহিংসতায় ইন্দোনেশিয়ায় নিহত ৬

নির্বাচন পরবর্তী সহিংসতায় কমপক্ষে ৬ জন নিহত হয়েছেন ইন্দোনেশিয়ায়। সেখানে ১৭ই এপ্রিল অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে সাবেক জেনারেল প্রবোয়ো সুবিয়ান্তোকে পরাজিত করে আবার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন জোকো উইডোডো। মঙ্গলবার ভোরে এ ফল ঘোষণার পর থেকে রাজধানী জাকার্তায় অব্যাহতভাবে বিক্ষোভ হচ্ছে।

বুধবার জাকার্তার প্রাণকেন্দ্রগুলো বিক্ষোভে সয়লাব হয়ে যায়। রাতভর পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ চলতে থাকে। এতে কমপক্ষে ৬ জন নিহত হয়েছেন।

বুধবার সকালে জাকার্তার কেন্দ্রীয় অঞ্চলে বিক্ষোভ যেন ফুলেফেঁপে উঠতে থাকে। বার্তা সংস্থা রয়টার্স এ খবর দিয়ে আরো জানাচ্ছে, সকালে যারা বিক্ষোভে যোগ দিয়েছেন তাদের হাতে ছিল কাঠের লাঠি। কারো চোখের চারপাশে টুথপেস্ট লাগানো। কাঁদানে গ্যাসের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য এ ব্যবস্থা।

বিক্ষুব্ধ এসব নেতাকর্মীর বেশির ভাগই যোগ দিয়েছেন রাজধানীর বাইরে থেকে। পুলিশ মনে করছে, এসব নেতাকর্মীকে ভাড়া করে নেয়া হয়েছে। কারণ, তাদের অনেকের পকেটে পাওয়া গেছে নগদ অর্থ। ওদিকে সুমাত্রা দ্বীপের মেদানে শান্তিপূর্ণ বিক্ষোভ করছে কয়েক শত শিক্ষার্থী।

মঙ্গলবার দেশটির নির্বাচন কমিশন ফল ঘোষণা করে। তাতে বলা হয় মোট ভোটের শতকরা ৫৫.৫ ভাগ পেয়েছেন উইডোডো। শতকরা ৪৪.৫ ভাগ পেয়েছে প্রবোয়ো। বিশ্বের তৃতীয় বৃহৎ গণতন্ত্রের দেশে ১৫ কোটি ৪০ লাখ ভোটারের মধ্যে উইডোডো পেয়েছেন কমপক্ষে ৮ কোটি ৫০ লাখ ভোট। তবে অবসরপ্রাপ্ত জেনারেল প্রবোয়ো ভয়াবহ জালিয়াতি ও অনিয়মের অভিযোগ এনেছেন।

এমজে/