ইরানে হামলা ‘মহাবিপর্যয়’ ডেকে আনবে : পুতিন

ইরানে হামলা ‘মহাবিপর্যয়’ ডেকে আনবে : পুতিন

ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র যদি সামরিক হামলা করে তাহলে সেটা ‘মারাত্মক বিপর্যয়’ ডেকে আনবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বৃহস্পতিবার রাতে টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত এবং দর্শকদের উপস্থিতিতে এক সাক্ষাৎকারে ওয়াশিংটন এবং তেহরানের মধ্যে উত্তেজনার মধ্যে এমন সতর্কবাণী উচ্চারণ করেন পুতিন।

এসময় পুতিন আরও বলেন, ইরানের বিরুদ্ধে মার্কিন সামরিক পদক্ষেপ মধ্যপ্রাচ্যের জন্য সবচেয়ে কম যে পরিণতি বয়ে আনবে তা হচ্ছে মারাত্মক বিপর্যয়।
রুশ প্রেসিডেন্ট আরও বলেন, যদি এমন হামলা হয় তাহলে এর ফলে ব্যাপকভাবে যে সংঘাত ছড়িয়ে পড়বে তার পরিণতি কল্পনা করাও সম্ভব নয়। সংঘাত একবার ছড়িয়ে পড়লে তা নিয়ন্ত্রণে আনাও খুব কঠিন হয়ে পড়বে।

বৃহস্পতিবার ইরানের আকাশসীমায় অনুপ্রবেশের পর ইরানের রেভল্যুশনারি গার্ড (আইআরজিসি) যুক্তরাষ্ট্রের চালকহীন ড্রোন আরকিউ-৪ ভূপাতিত করে। এতে ওয়াশিংটন-তেহরানের মধ্যে উত্তেজনা দেখা দেয়। এদিকে ইরান যুক্তরাষ্ট্রের যে গুপ্তচর ড্রোনটি ভূপাতিত করে তার ধ্বংসাবশেষের ছবিও প্রকাশ করে।

মার্কিন ড্রোন ভূপাতিত করার জবাবে ইরানে হামলার অনুমোদন দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পরে অবশ্য তিনি মত পাল্টে ফেলেন।

এমজে/